বাংলাদেশ আমাদের সব সময় চাপে রাখে: রোহিত

মুখোমুখি লড়াইয়ের ফল একতরফা। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে এখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। তবে শুধু ফলাফলেই তো ম্যাচের সবটুকু ফুটে ওঠে না। সবশেষ কয়েকটি ম্যাচে যেমন লড়াই জমেছিল তুমুল। সেই লড়াইয়ের স্মৃতি মুছে যায়নি রোহিত শর্মার মন থেকে। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক মনে করিয়ে দিলেন, মাঠের লড়াইয়ে এখন ভারতকে ছেড়ে কথা বলে না বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2019, 03:58 PM
Updated : 2 Nov 2019, 07:54 PM

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রোববার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। টি-টোয়েন্টিতে দুই দলের লড়াইয়ের ফল ৮-০। এবারও ভারত ফেভারিট অনেকটা এগিয়ে থেকে। সামর্থ্যে এমনিতেই পিছিয়ে থাকা বাংলাদেশ আরও ধাক্কা খেয়েছে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফ উদ্দিনকে না পাওয়ায়।

তবে বিরাট কোহলির বিশ্রামে নেতৃত্ব পাওয়া রোহিত শর্মার ধারণা, মাঠের বাইরের নানা ঘটনায় চাপে থাকা বাংলাদেশও চেপে ধরতে পারে ভারতকে।

“গত কয়েক বছর ধরে বাংলাদেশ খুব ভালো দল। আমরা দেখেছি, ওরা কেবল দেশেই নয়, যখন বাইরে খেলতে গেছে, তখনও কিভাবে পারফর্ম করেছে, বিশেষ করে আমাদের বিপক্ষে। ওরা সব সময় আমাদের চাপে ফেলে দেয়।”

“জানি ওদের দুইজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় অনুপস্থিত। তবে এরপরও ওদের মানসম্পন্ন খেলোয়াড় আছে, যারা যে কোনো দলের বিপক্ষে অঘটন ঘটাতে পারে। অঘটন বলব না, আমি বলব ওরা হারাতে পারে। ওদের দলে এখন অনেক পরিণত ক্রিকেটার, লম্বা সময় ধরে খেলছে।” 

টি-টোয়েন্টিতে দুই দলের সবশেষ দেখা ছিল গত বছর শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে। ফাইনালে শেষ বলে ছক্কা হজম করে হেরেছিল বাংলাদেশ। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুতে বাংলাদেশ হেরেছে ৩ বলে ২ রানের সমীকরণ মেলাতে না পেরে।

সেই দুই ম্যাচেই হৃদয় ভাঙার স্বাক্ষী ছিলেন মাহমুদউল্লাহ। এবার তিনি অধিনায়ক। আবার যদি তেমন পরিস্থিতি সৃষ্টি হয়, শেষ ধাপটা এবার পেরোতে চান তিনি।

“আমরা বেশ কয়েকবার খুব কাছে গিয়েও পারিনি। আশা করি, সেই সব ভুল থেকে শিখেছি। আমাদের নিশ্চিত করতে হবে যেন ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে অতীত নিয়ে না ভেবে নিজেদের স্কিল ও পরিকল্পনা বাস্তবায়নের দিকে মনোযোগী থাকতে পারি।”

“(হারের চক্র ভাঙতে)আমি মনে করি আমাদের ব্যাটিংয়ে বেশি উন্নতি করতে হবে। বোলারদের লড়াইয়ের সুযোগ দিতে আমাদের স্কোর বোর্ডে বেশি রান তুলতে হবে। আমাদের ভালো একটি বোলিং আক্রমণ রয়েছে। এই সফর আমাদের নিজেদের মেলে ধরার দারুণ একটি সুযোগ।”