রেকর্ডের দুয়ারে থাকা রোহিতের দৃষ্টি তারুণ্যে

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গোছানোর কাজ শুরু করেছে ভারত। দলে তরুণ ক্রিকেটারদের ছড়াছড়ি। নিজের অভিজ্ঞতা থেকে সঞ্জু স্যামসন, শিবাম দুবেদের এগিয়ে যাওয়ার পথের সন্ধান দিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের এই বার্তা কাজে আসতে পারে বাংলাদেশ দলের মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলামদের জন্যও।

ক্রীড়া প্রতিবেদকদিল্লি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2019, 02:54 PM
Updated : 2 Nov 2019, 07:55 PM

দিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে নামলেই একটি রেকর্ড হয়ে যাবে রোহিতের। ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় ছাড়িয়ে যাবেন মহেন্দ্র সিং ধোনিকে। পরের ম্যাচে খেললে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে হবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সেঞ্চুরি।

২০০৭ সাল থেকে টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলা রোহিত ফিরে গেলেন নিজের শুরুর সময়টায়। তাগিদ দিলেন সীমিত সুযোগের সর্বোচ্চ ব্যবহারের।

“আপনি ঠিক যা চাইবেন তা (আন্তর্জাতিক ক্রিকেটে) পাবেন না। পরিশ্রম করে নিজের পথ তৈরি করে নিতে হবে। নিজের জায়গা অর্জন করে নিতে হবে। একই সঙ্গে ছোট ছোট যেসব সুযোগ মিলবে, সেগুলোর পূর্ণ সদ্ব্যবহার করতে হবে।”

“আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ কম থাকে। আমাদের সবারই এটির মধ্য দিয়ে যেতে হয়েছে। এটা কেবল এদের ক্ষেত্রেই নয়। আমরা সবাই এর মধ্য দিয়ে গিয়েছি। এটিই আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জ।”

স্যামসন, দুবে, রিশাব পান্ত, খলিল আহমেদদের ওপর পূর্ণ আস্থা আছে রোহিতের। বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহও আস্থা রাখছেন নাঈম, আফিফ হোসেন, আমিনুলদের ওপর।

“তরুণ যারা আছে, আফিফ,নাঈম,আমিনুল এদের ওপর আমার শতভাগ বিশ্বাস আছে। ওরা ভালো পারফরম্যান্স করতে পারবে, এটা আমি পুরোপুরি বিশ্বাস করি। তবে ব্যক্তিগতভাবে ওরা কি চিন্তা করছে, ওদের মানসিকতা কেমন,এসব ওদের ওপরই নির্ভর করছে বেশি। সিনিয়র খেলোয়াড়রা ওদের সঙ্গে কথা বলছে। ওরা সবাই নিজেদের মধ্যে কথা বলছে। আমাদের প্রশ্ন করছে। বেশ আন্তরিক একটা ব্যাপার।”