সাকিবকে নিয়ে ড্রেসিংরুমের ভাবনা জানালেন কোচ

আইসিসির নিষেধাজ্ঞায় লম্বা সময়ের জন্য থাকতে হবে ক্রিকেটের বাইরে। হারাতে হবে খেলোয়াড়ী জীবনের অনেক কিছু। তবে সতীর্থদের কাছে সাকিব আল হাসান আছেন আগের জায়গাতেই, থাকবেনও। বাংলাদেশের প্রধান কোচ জানালেন, সতীর্থরা সাকিবকে শ্রদ্ধা করেন আগের মতোই।

ক্রীড়া প্রতিবেদকদিল্লি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2019, 02:24 PM
Updated : 1 Nov 2019, 10:36 PM

আইসিসি সাকিবকে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে নানাভাবে তার পাশে থাকার কথা জানিয়েছেন সতীর্থরা। ভারতে সিরিজ খেলতে আসার আগে মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিম-মোসাদ্দেক হোসেনরা বলেছেন সাকিবকে একইভাবে ভালোবেসে যাওয়ার কথা।

কোনো কোনো হিসেবে এক বছর হয়তো খুব বেশি সময় নয়। তবে ক্রিকেটের জন্য এক বছর অনেক লম্বা সময়। এখনই সাকিবের ফেরার সময় নিয়ে ভাবতে চান না ডমিঙ্গো। সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল গঠনের দিকে নজর রেখে মনোযোগ দিতে চান ভারত সফরে।

“ক্রিকেটের দিক থেকে এটা অনেক লম্বা সময়। ও ফেরার পর পরিস্থিতি কেমন হবে সেটা আমার মনে আসেনি। আমার মনে হয় না খেলোয়াড়দের ভাবনাতেও এমন কিছু এসেছে। সে বাংলাদেশের সবচেয়ে বড় খেলোয়াড়দের একজন, অনেকের খুব কাছের।”

“সাকিব একটা ভুল করেছে, তার জন্য শাস্তিও পেয়েছে। এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। আমার মনোযোগ পুরো দলের ওপর। এখন একটা সিরিজ চলছে, সামনে একটা বিশ্বকাপ আছে।”

খুব বেশি দিন হয়নি বাংলাদেশের দায়িত্ব পেয়েছেন ডমিঙ্গো। এরই মাঝে বুঝে গেছেন সাকিবকে কতটা শ্রদ্ধা করে সতীর্থরা।

“ছেলেরা হতাশ। তাদের সঙ্গে এটা নিয়ে আমার খুব একটা কথা হয়নি। সাকিবের সঙ্গে ওদের সম্পর্ক গভীর। ওরা তাকে অনেক সম্মান করে।” 

“সাকিব অসাধারণ একজন খেলোয়াড়। যে কেউ তার অভাব অনুভব করবে। বিশ্বের সেরা অলরাউন্ডারদের একজন, দলের অধিনায়ক সে।”

গত বিশ্বকাপটা ব্যাটে-বলে দুর্দান্ত কাটে সাকিবের। তিন নম্বরে উঠে আসার পর থেকে তার ব্যাটে রানের ফোয়ারা। বোলার হিসেবে তো বরাবরই দুর্দান্ত। এই মুহূর্তে ব্যাটে-বলে সাকিবের বিকল্প কোনো খেলোয়াড় নেই ডমিঙ্গোর হাতে। কন্ডিশন অনুযায়ী পরিস্থিতির দাবি মেটাতে একজন ব্যাটসম্যান কিংবা বোলার নিয়ে কাজ চালাতে চান তিনি।

“সে তিন ফরম্যাটেই সেরা খেলোয়াড়দের একজন। বোলিংয়ে ইনিংস উদ্বোধন করে কিংবা প্রথম পরিবর্তিত বোলার হিসেবে আসে। তার বোলিং প্রতিটি ম্যাচেই গুরুত্বপূর্ণ। যে কোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।”

“ব্যাটিংয়ের দিক থেকে সে আমাদের সেরাদের একজন। তার জায়গা একজন বোলার কিংবা একজন ব্যাটসম্যান দিয়ে পূরণ করা কঠিন। তাকে রিপ্লেস করতে হলে দুই স্কিলই আছে এমন খেলোয়াড় প্রয়োজন হবে, যা খুব বেশি নেই। সাকিব না থাকলে একটা দিক শক্তিশালী করতে গেলে অন্য দিকটা দুর্বল হয়ে যায়।”

সাকিব না থাকলে বরাবর সবাই মিলে তার অভাব পূরণের চেষ্টা করে। ডমিঙ্গো জানান, এবারও সেই পথেই হাঁটবে তার দল।

“আমি এই মুহূর্তে দলে এমন কাউকে দেখছি না যে সুনির্দিষ্টভাবে সাকিবের কাজটা করতে পারে। ওর অভাব পূরণ করতে সবার মিলিত চেষ্টার প্রয়োজন হবে।”