'ম্যাক্সওয়েলের পাশে অস্ট্রেলিয়ার আড়াই কোটি মানুষ'

ক্রিকেট থেকে বিরতি নেওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের পাশে দাঁড়িয়েছেন সতীর্থ ক্রিস লিন। তার মতে, অস্ট্রেলিয়ার সব মানুষের সহানুভূতি পাবেন ম্যাক্সওয়েল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2019, 10:27 AM
Updated : 1 Nov 2019, 12:19 PM

বৃহস্পতিবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়া দলের মনোরোগ বিশেষজ্ঞ মাইকেল লয়েড জানান, মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে  ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন ম্যাক্সওয়েল। মাসখানেক ধরে এই সমস্যা বেশ ভোগাচ্ছিল তাকে।

সিডনিতে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের হয়ে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলা লিন সতীর্থের এই বিরতিকে দেখছেন বড় এক পদক্ষেপ হিসেবে। জানিয়েছেন পূর্ণ সমর্থন।

“যখন একজন এভাবে যায়, পুরো দল বিষয়টি অনুধাবন করে। তবে আমার মনে হয়, (ম্যাক্সওয়েলের ব্যাপারটা) পুরো অস্ট্রেলিয়া অনুভব করছে….তাকে বুঝতে হবে, অস্ট্রেলিয়ার আড়াই কোটি মানুষ তার পাশে আছে এবং এটাই মূল ব্যাপার।"

“(মানসিক স্বাস্থ্য নিয়ে) আমরা খুব একটা কথা বলি না। তবে সে এটি বুঝতে পেরেছে যে ক্রিকেট এখন তার জন্য নয় আর এ কারণে আমি তাকে নিয়ে গর্বিত।”

ম্যাক্সওয়েলের এভাবে বিরতিতে যাওয়া ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের সুস্থতার গুরুত্বকে আবারও সামনে এনেছে বলে মনে করেন লিন।

“অনেকেই মনে করে এটা বেশ সহজ ব্যাপার, অস্ট্রেলিয়ার হয়ে খেলা এবং বিশ্বের নানান জায়গায় ভ্রমণ করা। তবে এর পেছনে অনেক কঠিন পরিশ্রম থাকে যেটা মানুষ দেখে না। যে ধরণের মানসিক দৃঢ়তা অনেক ক্রিকেটারকে দেখাতে হয়, সেটা পরের পর্যায়ের।”

“ম্যাক্সওয়েল তার সমস্যার ব্যাপারে বলায় ক্রিকেটের জন্য ভালো হয়েছে….এর আগেও আমরা অনেককে ক্রিকেট থেকে বিরতি নিতে দেখেছি। যেরকম আমি বললাম, এটা কোন মসৃণ পথ নয়। এটা একটা বিশাল বরফখন্ড, মাঝেমাঝে আমরা কেবল সেটার উপরের অংশটাই দেখি।”