‘আর কেউ যেন সাকিবের মতো ভুল না করে’

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার ঘটনায় বিষন্ন দেশের ক্রিকেট। সেই বিষাদের ছায়া আকরাম খান, মিনহাজুল আবেদীন, হাবিবুল বাশারদের চেহারায়ও। তিন জনই মানসিকভাবে আহত। মলিন মুখে ফুটে উঠছিল দেশের সাবেক তিন অধিনায়কের মনের অবয়ব। তাদের বিশ্বাস, আরও দারুণভাবে ফিরে আসবেন সাকিব। পাশাপাশি আকরামের আশা, সাকিবের ঘটনা থেকে শিক্ষা নেবেন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সব ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 02:59 AM
Updated : 30 Oct 2019, 02:59 AM

আকরাম শুধু সাবেক অধিনায়কই নন, বিসিবির বড় একটি দায়িত্বেও আছেন। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান তিনি। ক্রিকেটারদের ভালো-মন্দ, মাঠের ক্রিকেট, সূচি, খেলা সংক্রান্ত সবকিছু এই বিভাগের কাজ। সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে আকরামের প্রতিক্রিয়ায় থাকল তার সব সত্ত্বার প্রকাশ।

“খুবই খারাপ লাগছে। অনেক দিন পর আমরা ভারতে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছি, সেখানে ওকে মিস করছি। বিশ্বকাপে এত ভালো পারফর্ম করেছে, দারুণ ফর্মে ছিল। ওর জন্য খারাপ লাগছে, বাংলাদেশ ক্রিকেটের জন্য খারাপ লাগছে। তবে আমি চাই, এই ধরনের ভুল যেন আর কেউ না করে। যারা খেলছে, যারা খেলবে, তারা যেন ক্রিকেটেই মনোযোগ দেয়।”

টেস্ট পূর্ব যুগে ১৫টি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া সাবেক ব্যাটসম্যান জোর দিয়েই বলছেন, সাকিব ফিরবেন ভালোভাবে।

“আমার আশা, যে ধরনের শক্ত মানসিকতার ক্রিকেটার ও, আমার বিশ্বাস, অনেক তাড়াতাড়ি ফিরে আসবে ও।”

আকরামের একসময়কার সতীর্থ ও আরেক সাবেক অধিনায়ক মিনহাজুল হতাশার কথা জানালেন ছোট্ট করে, “দেশের সেরা ক্রিকেটারকে আমরা ১ বছর পাব না। খুবই খারাপ অবশ্যই আমাদের ক্রিকেটের জন্য।”

সাবেক অধিনায়ক-ক্রিকেটার ছাপিয়ে এখন অবশ্য মিনহাজুলের আরেকটি পরিচয়ই বেশি চর্চিত। অনেক দিন থেকেই তিনি পালন করছেন প্রধান নির্বাচকের ভূমিকা। সাকিবকে না পেলে দল সাজানো কতটা কঠিন, তিনি ভালো করেই জানেন। নানা সময়ে সাকিবের চোট বা বিশ্রামের সময় অনেকবারই বলেছেন, সাকিব না থাকা মানে ভালো দুই জন বিকল্প ক্রিকেটারকে দলে নিতে হয়।

এবার মিনহাজুলের সামনে চ্যালেঞ্জ লম্বা সময় সাকিবকে ছাড়া দল গড়ার। কাজটা কতটা কঠিন, তিনি নিজেও তুলে ধরলেন। দেখাতে চাইলেন আশার আলোও।

“অনেক বড় শূন্যতা অবশ্যই। সে বিশ্বসেরা অলরাউন্ডার। স্বাভাবিকভাবে অনেক বড় শূন্যতা পূরণ করা নিয়ে ভাবতে হবে আমাদের। এইচপিতে (হাই পারফরম্যান্স দল) আমরা অনেক ক্রিকেটারকে গড়ে তোলার চেষ্টা করছি। আশা করব ওরা আস্তে আস্তে নিজেদের জায়গা করে নেবে।”

নির্বাচক কমিটিতে মিনহাজুলের সঙ্গে আছেন হাবিবুল। তিনিও সাবেক অধিনায়ক, দেশের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান। সাকিবের ক্যারিয়ারের শুরুর অনেকটা দিন তিনিই ছিলেন অধিনায়ক। কাছ থেকে দেখেছেন ক্রিকেটার সাকিবকে বেড়ে উঠতে। ব্যক্তিগত আবেগ তার হয়তো কাজ করছিল। সাকিবের ঘটনায় তাকে মনে হলো একেবারেই বিধ্বস্ত। পরে অবশ্য একটু আশার সুরও শোনা গেল।

“আমার জন্য সবচেয়ে দুঃখের দিন। বাংলাদেশ ক্রিকেটের জন্যও। তবে সাকিবকে আমি যতটুকু জানি, ও দারুণভাবে ফিরে আসবে।”