টেস্ট দলে প্রথমবার সাইফ হাসান

চলতি মাসে ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরের সবশেষ ম্যাচে করেছিলেন ঝড়ো সেঞ্চুরি। জাতীয় লিগে নেমে খেলেন অপরাজিত ২২০ রানের ইনিংস, পরের ম্যাচে ফিফটি। ধারাবাহিক এমন পারফরম্যান্সের পুরস্কার পেলেন তরুণ টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান। প্রথমবারের মত ডাক পেয়েছেন বাংলাদেশ টেস্ট দলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2019, 04:13 PM
Updated : 29 Oct 2019, 06:18 PM

আইসিসির নিষেধাজ্ঞার কারণে শেষ মুহূর্তে ভারত সফরের দল থেকে ছিটকে গেছেন সাকিব আল হাসান। তার পরিবর্তে টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন মুমিনুল হক। মঙ্গলবার বিসিবি ঘোষিত ১৬ সদস্যের দলে ফিরেছেন ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান ও আল আমিন হোসেন। বাদ পড়েছেন সৌম্য সরকার ও তাসকিন আহমেদ।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য সফর থেকে আগেই নিজেকে সরিয়ে নেন তামিম ইকবাল। টি-টোয়েন্টি বিশ্বকাপে হতাশাজনক পারফম্যান্সের পর ছিলেন না ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ও আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে।

দেশের প্রতিশ্রুতিশীল তরুণ ব্যাটসম্যানদের একজন সাইফ। ৩৬টি প্রথম শ্রেণির ম্যাচে ৪৬.১৮ গড়ে করেছেন ২ হাজার ২১৭ রান। চারটি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ১১টি ফিফটি, সর্বোচ্চ অপরাজিত ২২০।

বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছিল গত সেপ্টেম্বরের শুরুর দিকে, ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে। ২২৪ রানে হারের সেই ম্যাচে বিশ্রামে ছিলেন পেসার মুস্তাফিজ।

টি-টোয়েন্টির পাশাপাশি টেস্ট দলে ফেরা পেসার আল আমিন সবশেষ সাদা পোষাকে মাঠে নেমেছিলেন ২০১৪ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে।

ইমরুল সবশেষ টেস্ট খেলেছিলেন গত বছর, চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। মাঝে পরিবার নিয়ে কঠিন সময় পার করা এই টপ অর্ডার জাতীয় লিগে রয়েছেন দারুণ ছন্দে। প্রথম ম্যাচে খেলেন অপরাজিত ২০২ রানের ইনিংস। পরের ম্যাচের দুই ইনিংসে করেন ৯৩ ও ২২ রান।

আগামী ১৪ নভেম্বর ইন্দোরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেন্সে ২২ নভেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট, ম্যাচটি হবে দিবা-রাত্রির।

ভারত সফরে বাংলাদেশ টেস্ট দল: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।