ময়মনসিংহে শুরু হচ্ছে মেয়েদের ক্রিকেটের নতুন অধ্যায়

২০২১ সালে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে বাংলাদেশে। সেই টুর্নামেন্টে স্বাগতিকদের অংশগ্রহণ নিশ্চিত নয়। কারণ, অনূর্ধ্ব-১৯ দলই এখন পর্যন্ত নেই বাংলাদেশের। নিজ দেশে অনুষ্ঠেয় টুর্নামেন্টে দর্শক হয়ে থাকতে চায় না বাংলাদেশ, তাই জোরেশোরে শুরু হয়ে দল গঠনের কাজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2019, 05:41 PM
Updated : 27 Oct 2019, 05:41 PM

ময়মনসিংহে ৭ থেকে ১৫ নভেম্বর দুটি মাঠে হবে অনূর্ধ্ব-১৮ পর্যায়ে ৮ বিভাগীয় দলের টি-টোয়েন্ট টুর্নামেন্ট। বিসিবির মহিলা ক্রিকেট উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল আশাবাদী এই ধরনের টুর্নামেন্ট থেকে বিশ্বকাপের জন্য ভালো একটি দল গঠন সম্ভব হবে।
 
“আমরা হোস্ট হচ্ছি, তাই দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করছি। এখনও আমাদের হাতে বছর দেড়েক বা দুয়েক সময় রয়েছে। আমাদের পরিকল্পনা হলো, যারা বিভিন্ন বিভাগে বয়সভিত্তিক পর্যায়ে রয়েছে তাদেরকে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া।”
 
মেয়েদের যুব দল গঠনে স্কুল ক্রিকেটকে গুরুত্ব দিচ্ছেন নাদেল। 
 
“এইবার থেকে স্কুল ক্রিকেটটাও শুরু করতে যাচ্ছি। নভেম্বর-ডিসেম্বরে বাচ্চাদের পরীক্ষা থাকে। আমরা এটাকে জানুয়ারি বা ফেব্রুয়ারিতে নিয়ে যাব। প্রতিটি বিভাগ থেকে ১৫ জন করে নিয়ে একটা ক্যাম্প হয়তো করব।”
 
“স্কুল ক্রিকেটকে যদি প্রথম ধাপ হিসেবে ধরি পরবর্তীতে অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮, ও অনূর্ধ্ব-১৯ দলগুলো দাঁড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ময়মনসিংহে আমরা যে টুর্নামেন্টটা চালু করতে যাচ্ছি, তাদেরকে আমরা জার্সি দিচ্ছি, অন্যান্য সুযোগ সুবিধা তো দিচ্ছিই। এমনকি তাদের অনুশীলনের জন্য যে জিনিসগুলো প্রয়োজন সেগুলো টুর্নামেন্ট শুরুর আগে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করব।”
 
দুই-তিনটি টুর্নামেন্ট ও কিছু ক্যাম্পের মধ্য দিয়ে খেলোয়াড় বাছাই করে শক্তিশালী একটি অনূর্ধ্ব-১৯ দল গঠনের আশায় আছেন নাদেল। শুধু বিশ্বকাপকে লক্ষ্য করেই না জাতীয় দলের পাইপলাইনের জন্যও স্কুল ক্রিকেটকে গুরুত্ব দিচ্ছেন তারা।