অভিষেকেই রিশাদের ৫ উইকেট

ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনারদের খেলানো নিয়ে তুমুল আলোচনার মধ্যে জাতীয় লিগে নজরকাড়া পারফরম্যান্স উপহার দিলেন তরুণ লেগ স্পিনার রিশাদ হোসেন। অভিষেকে রাজশাহীর বিপক্ষে পাঁচ উইকেট নিয়েছেন রংপুরের এই বোলার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 02:36 PM
Updated : 26 Oct 2019, 02:36 PM

প্রথম স্তরের তৃতীয় রাউন্ডে ম্যাচের প্রথম দিনে রিশাদের ঘূর্ণিতে ২০১ রানে গুটিয়ে গেছে রাজশাহী।

২০ ওভারে ৫০ রান খরচায় পাঁচ উইকেট নেন রিশাদ। জবাবে ব্যাট করতে নেমে ৩২ রান তুলতে ২ উইকেট হারিয়ে ফেলেছে রংপুর।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে রাজশাহী। সাব্বির হোসেন ও জুনায়েদ সিদ্দিকীকে ফিরিয়ে শুরুর আঘাত দেন বাঁহাতি পেসার সাজেদুল ইসলাম।

শুরুর ধাক্কা তৃতীয় উইকেটে কাটিয়ে ওঠার লড়াইয়ে ছিলেন নাজমুল হোসেন শান্ত ও মিজানুর রহমান। তখনই আঘাত হানেন রিশাদ। ২৪ রান করা মিজানুরকে লাঞ্চের আগে শেষ ওভারে ফিরিয়ে জাতীয় লিগে উইকেট শিকার শুরু করেন ১৭ বছর বয়সী লেগ স্পিনার। লাঞ্চের পরপরই ফিরিয়ে দেন শান্তকে। নতুন ব্যাটসম্যান সাব্বির রহমানও রিশাদের বলে ফিরলে রাজশাহীর সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৯৩।

অধিনায়ক ফরহাদ হোসেন এরপর ছোট ছোট কয়েকটি জুটিতে এগিয়ে নেন দলকে। রিশাদ ও সোহরাওয়ার্দী শুভর বোলিংয়ে ১৫ রানের মধ্যে শেষ তিন উইকেট হারায় রাজশাহী।

১১৩ বলে চারটি চার ও এক ছক্কায় ৬০ রান করা ফরহাদকে আউট করে পাঁচ উইকেটের স্বাদ পান রিশাদ। স্বীকৃত যে কোনো পর্যায়ের ক্রিকেটে এটি তার প্রথম ৫ উইকেট।

ব্যাটিংয়ে নেমে ১২ রানের মধ্যেই ওপেনার মাহমুদুল হাসান ও তিনে নামা সোহরাওয়ার্দীর উইকেট হারায় রংপুর। ১৯ রান করে অপরাজিত আছেন মারুফ। নাঈমের রান ৬।

সংক্ষিপ্ত স্কোর:

রাজশাহী ১ম ইনিংস: ৭১.৪ ওভারে ২০১ (মিজানুর ২৪, সাব্বির ৫, জুনায়েদ ৭, শান্ত ৩৪, সাব্বির ৮, ফরহাদ ৬০, সানজামুল ১০, মুক্তার ১৬, শাকির ৮, দেলোয়ার ৭*, তাইজুল ৬; মুকিদুল ১০-১-২৭-০, সাজেদুল ১০-৩-১৫-২, সঞ্জিত ৬-২-২০-০, আরিফুল ৫-২-৯-০, মাহমুদুল ৪-০-২০-০, রিশাদ ২০-৫-৫০-৫, সোহরাওয়ার্দী ৮.৪-০-৩৭-২, তানবীর ৮-০-১৪-০)

রংপুর ১ম ইনিংস: ১৬ ওভারে ৩২/২ (মারুফ ১৯*, মাহমুদুল ২, সোহরাওয়ার্দী ১, নাঈম ৬*; দেলোয়ার ৪-০-১৪-১, তাইজুল ৭-৪-৬-১, সানজামুল ৪-২-৩-০, সাব্বির ১-০-৫-০)