রুমানার ঝড়ো ফিফটির পরও পাকিস্তানে হার মেয়েদের

শুরু ও শেষে দারুণ বোলিং করলেন জাহানারা আলম। পাকিস্তানের ছুঁড়ে দেয়া চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় ঝড়ো ইনিংস খেললেন রুমানা আহমেদ। কিন্তু বাকি ব্যাটারদের ব্যর্থতার দিনে বাংলাদেশকে থামতে হলো লক্ষ্যের খুব কাছে গিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 12:08 PM
Updated : 26 Oct 2019, 01:23 PM

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শনিবার পাকিস্তানের কাছে ১৪ রানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। পাকিস্তানের করা ১২৬ রান তাড়ায় ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১২ রান তোলে তারা। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি করে ৫০ রানে আউট হন রুমানা।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে রান তাড়ায় তিন ওভারের মধ্যেই দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমানকে হারায় বাংলাদেশ। তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েছিলেন সানজিদা ইসলাম ও নিগার সুলতানা। কিন্তু এই জুটিতে রানের চাকা ছিল শ্লথ। ৪৮ বলে ৩৪ রান যোগ করেন তারা দুইজন।

৩০ বলে ১৭ রান করে কাইনাত ইমতিয়াজের বলে আউট হন নিগার। পরের ওভারে ২৯ বলে ১৪ রান করা সানজিদাকে ফিরিয়ে দেন সাদিয়া ইকবাল। ১২ ওভার শেষে সফরকারীদের সংগ্রহ তখন ৪ উইকেটে ৪৭।

রুমানা আহমেদ ও ফারজানা হকের ২৭ বলে ৩৬ রানের জুটিতে অবশ্য আবারও ম্যাচে ফেরার আভাস দিয়েছিল বাংলাদেশ। তবে দুই রানের ব্যবধানে ফারজানা ও নতুন ব্যাটার জাহানারা আলমের উইকেট হারিয়ে আবারও বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

অন্যপ্রান্তে রুমানা হাল ছাড়েননি। ১৯তম ওভারে পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফকে দুটি করে চার ও ছক্কা মেরে টি-টোয়েন্টিতে নিজের প্রথম ফিফটি তুলে নেন এই অলরাউন্ডার। সেই ওভার থেকে আসে ২৩ রান।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ১৮। আলিয়া রিয়াজের করা ওভার থেকে আসে মাত্র ৩ রান। ৩০ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় ৫০ রান করে ওভারের তৃতীয় বলে বোল্ড হন রোমানা।

পাকিস্তানের ছয় বোলারের সবাই পেয়েছেন উইকেটের দেখা। তবে চার ওভারে ১৩ রান খরচায় ২ উইকেট নিয়ে ম্যাচে তাদের সফলতম বোলার আনাম আমিন।

এর আগে টস হেরে বোলিংয়ে নেমে শুরুতেই আঘাত হানে বাংলাদেশ। নিজের প্রথম দুই ওভারে পাকিস্তানের দুই ওপেনার সিদরা আমিন ও জাভেরিয়া খানকে ফেরান মিডিয়াম পেসার জাহানারা আলম।

তৃতীয় উইকেটে অধিনায়ক বিসমাহ ও উমাইমা সোহাইল দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন। দুজন মিলে যোগ করেন ৬০ রান। ২৯ বলে ছয়টি চারে ৩৪ রান করে লতা মন্ডলের বলে আউট হন বিসমাহ। চারটি চারে ৩৬ বলে ৩৩ রান করা উমাইমাকে ফেরান রুমানা আহমেদ।

ইরাম জাভেদ ও সিদরা নাওয়াজের দুটি ইনিংসে এরপর লড়াকু সংগ্রহ পায় পাকিস্তান। দুটি ছক্কা ও একটি চারে ১৭ বলে ২১ রান করেন ইরাম। চারটি চারে ৫ বলে ১৬ রানের ক্যামিও ইনিংস খেলেন সিদরা।

নিজের শেষ ওভারে ইরাম ও কাইনাতের উইকেট দুটিও তুলে নেন জাহানারা। ৪ ওভারে ১৭ রান খরচায় ৪ উইকেট - টি-টোয়েন্টিতে এটি তার দ্বিতীয় সেরা বোলিং ফিগার। লতা ও রুমানার পাশাপাশি পান্না ঘোষ একটি উইকেট পান।

সোমবার একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলবে দুইদল।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ২০ ওভারে ১২৬/৭ (সিদরা ৪, জাভেরিয়া ৫, বিসমাহ ৩৪, উমাইমা ৩৩, আলিয়া ৭, ইরাম ২১, কাইনাত ২, ডায়ানা ২*, সিদরা নাওয়াজ ১৬*; জাহানারা ৪-০-১৭-৪, পান্না ৪-০-২৪-১, লতা ৩-০-১৯-১, কুবরা ২-০-১৩-০, সালমা ৩-০-৩৯-০, রুমানা ৪-০-১৪-১)

বাংলাদেশ: ২০ ওভারে ১১২/৭ (শামীমা ৪, আয়েশা ১, সানজিদা ১৪, নিগার ১৭, রুমানা ৫০, ফারজানা ৯, জাহানারা ০, সালমা ৪*, লতা ১*; ডায়ানা ৩-০-২২-১, আনাম ৪-০-১৩-২, আলিয়া ৪-০-১২-১, সাদিয়া ৪-০-১৬-১, কাইনাত ৩-০-১৭-১, বিসমাহ ২-০-২৬-১)

ফল: পাকিস্তান ১৪ রানে জয়ী।