ভারত সফরে যেতে পারছেন না তামিম

শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। ভারত সফরে বাংলাদেশ পাচ্ছে না তামিম ইকবালকে। পারিবারিক কারণে এই সিরিজ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন অভিজ্ঞ ওপেনার। সন্ধ্যায় এক বিবুতিতে বিসিবি নিশ্চিত করেছে, নিজেকে ভারত সফর থেকে সরিয়ে নিয়েছেন তামিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 08:55 AM
Updated : 26 Oct 2019, 12:02 PM

তামিম তার এই বাস্তবতার কথা বিসিবিকে জানিয়ে রেখেছিলেন আগেই। তাই শুক্রবার শুরু হওয়া দলের অনুশীলনে তার ‘ব্যাক আপ’ হিসেবে রাখা হয় ইমরুল কায়েসকে। স্রেফ আরও নিশ্চিত হওয়ার জন্য একটু সময় চাইছিলেন তামিম। শেষ পর্যন্ত শনিবার তিনি বোর্ডকে জানিয়ে দেন সিদ্ধান্ত।

এই নিয়ে বাংলাদেশের টানা দুটি সিরিজ মিস করতে যাচ্ছেন দেশের সফলতম ব্যাটসম্যান। গত মাসে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট থেকে তিনি নিয়েছিলেন স্বেচ্ছাবিরতি।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী অবশ্য এখনই নিশ্চিত করতে চাইলেন না খবর। তবে ইঙ্গিতটা ঠিকই মিলল তার কথায়।

“আমরা এই বিষয়টি নিয়েই আলোচনা করছিলাম, এখনই নিশ্চিত করে কিছু বলছি না। তবে পারিবারিক কারণ কিছু থাকলে তো আসলে আর করার কিছু নেই। সেটি আমাদেরকে বিবেচনা করতেই হবে।”

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য দুই-তিন দিনের মধ্যেই ব্যাংকক উড়ে যাবেন তামিম। অন্তত দুই-তিন সপ্তাহ পুরোপুরি থাকতে হবে ক্রিকেটের বাইরে। তাই পারিবারিক জটিলতা কেটে গেলে, একটি টেস্ট খেলার মতো অবস্থা হলেও তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। তাই শুধু টি-টোয়েন্টি সিরিজ নয়, বিশেষ কোনো অবস্থা সৃষ্টি না হলে পুরো সফরেই তামিমকে পাওয়া যাচ্ছে না বলে ধরেই নেওয়া যায়।

বাংলাদেশ দলের জন্য এটি বড় ধাক্কা তো বটেই, তামিমের নিজের জন্যও এটি হতাশার। নতুন মৌসুমের প্রস্তুতির জন্য স্বেচ্ছাবিরতির সময়টায় তিনি দেশের বাইরে নিবিড়ভাবে ফিটনেস ট্রেনিং করেছিলেন। কিন্তু ছিটকে গেলেন মাঠে ফেরার আগেই।

তামিমের আগে চোটের কারেণে ভারত সফর থেকে ছিটকে গেছেন তরুণ পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।