স্থায়ী টিম ডিরেক্টর নির্বাচনে প্রোটিয়া অধিনায়কের তাড়া

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে যত দ্রুত সম্ভব ‘টিম ডিরেক্টর’ ও ‘ডিরেক্টর অব ক্রিকেট’ পদে কাউকে চূড়ান্ত করার তাগিদ দিয়েছেন অধিনায়ক ফাফ দু প্লেসি। ভারত সফরে ভরাডুবির পর জাতীয় দলের জন্য লম্বা সময়ের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ করে এগিয়ে যেতে তার কাছ থেকে এই পরামর্শ এসেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2019, 07:31 PM
Updated : 25 Oct 2019, 07:31 PM

বর্তমানে দক্ষিণ আফ্রিকা দলে অন্তর্বর্তীকালীন টিম ডিরেক্টর হিসেবে ইনক এনকুয়ে ও অন্তর্বর্তীকালীন ক্রিকেট ডিরেক্টর হিসেবে কোরি ফর জিল দায়িত্ব পালন করছেন। তারাই সম্প্রতি শেষ হওয়া ভারত সফরের টেস্ট দল নির্বাচন করেছিলেন। তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে দক্ষিণ আফ্রিকা।

জুন-জুলাইয়ে হওয়া বিশ্বকাপে আশানুরূপ ফল না পাওয়ার পর জাতীয় দল পরিচালনায় প্রথাগত কাঠামো বদলে ফেলে দেশটি। ম্যানেজার ও কোচের দায়িত্ব একসঙ্গে মিলিয়ে ফুটবলের কোচের মতো ভূমিকা ও ক্ষমতা দিয়ে টিম ডিরেক্টর পদ সৃষ্টি করা হয়। বোর্ডের নতুন নিয়ম অনুযায়ী, সহকারী কোচ, কোচিং স্টাফের অন্যান্যদের, এমনকি দলের মেডিকেল স্টাফদেরও নির্বাচন করবেন টিম ডিরেক্টর নিজে।

বোর্ডের কাঠামোগত পরিবর্তনে কোনো আপত্তি নেই দু প্লেসির। ভারত সফরে বিধ্বস্ত হয়ে দেশে ফেরার পর গুরুত্বপূর্ণ দুটি পদে স্থায়ীভিত্তিতে নিয়োগ দেওয়ার প্রয়োজন বোধ করছেন তিনি।

“এটা অনেক বড় অশনি সংকেত। একজন অন্তর্বর্তীকালীন কোচ ও অন্তর্বর্তীকালীন পরিচালক-যত দ্রুত সম্ভব এর সমাধান দরকার। আমাদের এমন সিদ্ধান্ত নেওয়া উচিত যা দলে ইতিবাচক প্রভাব ফেলবে…(এই মুহূর্তে) কোচ এমন কাউকে আনতে পারেন না কারণ, দুই মাসের মধ্যে অন্য কেউ এসে পুরোপুরি ভিন্ন সিদ্ধান্ত নিতে পারে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো স্পষ্টতা ও কারো সিদ্ধান্ত নেওয়া।”