যুব বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে পাকিস্তান

যুব বিশ্বকাপে সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। 'সি' গ্রুপে আকবর আলীদের প্রতিপক্ষ পাকিস্তান, জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2019, 10:39 AM
Updated : 24 Oct 2019, 12:33 PM

দক্ষিণ আফ্রিকায় আগামী জানুয়ারিতে শুরু হতে যাওয়া ত্রয়োদশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি শনিবার প্রকাশ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। চারটি গ্রুপে মোট ১৬টি দল অংশ নেবে এবারের আসরে।

নিউ জিল্যান্ডে হওয়া গত আসরের শীর্ষ ১১ দলের সঙ্গে জায়গা করে নিয়েছে বাছাই পর্বের পাঁচ আঞ্চলিক চ্যাম্পিয়ন; আফ্রিকা থেকে নাইজেরিয়া, ইস্ট এশিয়া প্যাসিফিক থেকে জাপান, আমেরিকা থেকে কানাডা, এশিয়া থেকে সংযুক্ত আরব আমিরাত ও ইউরোপ থেকে স্কটল্যান্ড।   

গ্রুপিং:

গ্রুপ ‘এ’: ভারত, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা, জাপান

গ্রুপ ‘বি’: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নাইজেরিয়া

গ্রুপ ‘সি’: পাকিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড

গ্রুপ ‘ডি’: আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, কানাডা

আগামী ১৮ জানুয়ারী নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। ২১ ও ২৪ জানুয়ারী গ্রুপ পর্বে বাংলাদেশের অন্য দুই ম্যাচও হবে পচেফস্ট্রুমে।

আসরের উদ্বোধনী ম্যাচে কিম্বার্লির ডায়মন্ড ওভালে মুখোমুখি হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। ‘ডি’ গ্রুপের অন্য দুটি দল- সংযুক্ত আরব আমিরাত ও কানাডা।

‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ও টুর্নামেন্টের সফলতম দল ভারতের সঙ্গী নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। এই প্রথম আইসিসির বৈশ্বিক কোনো টুর্নামেন্টে অংশ নিচ্ছে জাপান।

আইসিসির কোনো বৈশ্বিক প্রতিয়োগিতায় প্রথমবারের মত অংশ নিতে যাচ্ছে নাইজেরিয়াও। তাদের সঙ্গে ‘বি' গ্রুপে আছে সাবেক তিন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

১৬ দলের এই টুর্নামেন্ট পরিচালিত হবে আগের নিয়মে। চার গ্রুপের শীর্ষ দুই দল নিয়ে হবে সুপার লিগ, বাকি দলগুলোকে নিয়ে হবে প্লেট চ্যাম্পিয়নশিপ।

সুপার লিগের দুটি কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনাল হবে পচেফস্ট্রুমের জেবি মার্ক ওভালে।

১৭ জানুয়ারি শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ৯ ফেব্রুয়ারি। দ্বিতীয় বারের মত যুব বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯৮ আসরের আয়োজক দেশটি চ্যাম্পিয়ন হয়েছে একবার, ২০১৪ সালে।