সাকিবদের পাশে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন

এগারো দফা দাবিতে ধর্মঘট ডাকা বাংলাদেশের ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ‘ফিকা’ (ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন)। পাশাপাশি, বাংলাদেশের ক্রিকেটারদের সংগঠন কোয়াবের প্রতি বিরক্তিও প্রকাশ করেছে তারা।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2019, 01:32 PM
Updated : 22 Oct 2019, 04:03 PM

মিরপুরে জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে সোমবার প্রায় ৬০ জন ক্রিকেটারকে সঙ্গে নিয়ে ধর্মঘটের ঘোষণা দেন সাকিব আল হাসান। মঙ্গলবার এক বিবৃতিতে তাদের সমর্থনের ঘোষণা দিয়েছে ফিকা।

“বাংলাদেশের ক্রিকেটাররা যেভাবে একতাবদ্ধ হয়েছে এবং পেশাদার ক্রিকেটার হিসেবে ন্যায্য অবস্থা নিশ্চিত করতে যেভাবে ঐক্যবদ্ধ অবস্থান নিয়েছে, সেটিকে সাধুবাদ জানাচ্ছে ফিকা। বাংলাদেশে ক্রিকেটারদের ঐক্যবদ্ধ কিছু করার পথটি চ্যালেঞ্জিং হওয়ার পরও ওরা এটি করতে পেরেছে এবং এটিই ইঙ্গিত দিচ্ছে যে, আমরা যে দেশটিকে গুরুত্বপূর্ণ ক্রিকেট খেলুড়ে দেশ মনে করি, সেখানে ক্রিকেটারদের প্রতি দৃষ্টিভঙ্গির বদল আনা প্রয়োজন।”

বাংলাদেশের ক্রিকেটারদের ক্যারিয়ার ও তাদের জীবিকা যে সঙ্কটে পড়েছে তা এখন পরিষ্কার বলে জানিয়েছে ফিকা। আর এক্ষেত্রে কোনো ভূমিকা না রাখায় কড়া সমালোচনা করেছে বাংলাদেশের ক্রিকেটারদের সংগঠন কোয়াবের।    

“এটি স্পষ্ট যে, ক্রিকেটারদের ক্যারিয়ার ও জীবিক সংক্রান্ত গুরুত্বপূর্ণ ব্যাপারগুলি নিয়ে তাদের কথা শোনা হয় না বা যথেষ্ট সম্মান দেওয়া হয় না বলে মনে করেন বাংলাদেশের ক্রিকেটাররা।”

“এটি ক্রিকেটারদের সংগঠনের দায়িত্ব যে এই ব্যাপারে কথা বলবে ও ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে কাজ করবে। কিন্তু আমাদের জন্য এটি উদ্বেগের ব্যাপার যে, ক্রিকেটারদের ভীষণ সংকটের এই সময়ে কোয়াব তার ভূমিকা পুরোপুরি পালন করছে বলে মনে হয় না। আরও বড় উদ্বেগের বিষয় এই যে, কোয়াবের কর্মকর্তারা বাংলাদেশ ক্রিকেট বোর্ডে বিভিন্ন পদে আছেন।” 

উল্লেখ্য যে, বাংলাদেশের ক্রিকেটারদের সংগঠনের সভাপতি নাঈমুর রহমান, সহ-সভাপতি খালেদ মাহমুদ একই সঙ্গে বিসিবি পরিচালক। পুরোপুরি সাংঘর্ষিক দুটি দায়িত্বে তারা একসঙ্গেই আছে। পাশাপাশি, সংগঠনের সাধারণ সম্পাদক দেবব্রত পালও কাজ করছেন বিসিবির ম্যাচ রেফারি হিসেবে।

বাংলাদেশের ক্রিকেটারদের পাশে দাঁড়িয়ে ফিকা জানিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটারদের এই সংগঠনে কোয়াবের সদস্যপদ তারা পুনর্বিবেচনা করে দেখবেন। 

এই মাসেই লন্ডনে হয়ে গেছে ফিকার বার্ষিক সভা। সেই সভায় ফিকার সদস্যপদ প্রাপ্তির শর্তগুলি সংশোধন করা হয়েছে। একটি শর্তে এটি নিশ্চিত করার কথা বলা হয়েছে যে, ক্রিকেটারদের সংগঠনে সত্যিকার অর্থেই বর্তমান ক্রিকেটারদের প্রতিনিধিত্ব থাকতে হবে এবং সেখানকার গভর্নিং বডি (ক্রিকেট বোর্ড) থেকে পুরোপুরি স্বাধীন হতে হবে।

এই শর্তের আলোকেই কোয়াবের সদস্যপদ আবার খতিয়ে দেখবে বলে জানিয়েছে ফিকা।