ইমতিয়াজের দারুণ ইনিংসে আড়াল মাহমুদউল্লাহর সেঞ্চুরি

মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ঢাকা মেট্রো। তবে প্রথম রাউন্ডে বরিশালের কাছে ইনিংস ব্যবধানে হারা সিলেট জ্বলে উঠলো ইমতিয়াজ হোসেনের ব্যাটে। অভিজ্ঞ এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরি ও জাকির হাসানের ফিফটিতে রান তাড়ায় দারুণ এক জয় পেয়েছে সিলেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 12:36 PM
Updated : 20 Oct 2019, 02:43 PM

জাতীয় লিগে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২০১ রান তাড়ায় সিলেট জিতেছে ৮ উইকেটে। ১১ চার ও ১ ছক্কায় ১১০ রানের অপরাজিত ইনিংসে দলকে জয়ের পথে এগিয়ে নিয়েছেন সিলেটের অনেক লড়াইয়ের সৈনিক ইমতিয়াজ।

জাকির করেছেন ৭২ রান। প্রথম ইনিংসেও ৭১ রান করায় ম্যাচসেরার পুরস্কার উঠেছে তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যানের হাতে।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ২০১ রানের লক্ষ্য তাড়ায় সিলেটের হাতে ছিল শেষ দুই সেশন। শুরুটা ভালো হয়নি তাদের। দলীয় ২৪ রানেই আরাফাত সানির বলে আউট হন ওপেনার তৌফিক খান।

দ্বিতীয় উইকেটে ইমতিয়াজ ও জাকির দলকে ফেরান জয়ের পথে। দুজন মিলে যোগ করেন ১৬২ রান।

প্রথম রাউন্ডে ব্যাট হাতে সুবিধা করতে না পারা ইমতিয়াজ সেঞ্চুরিতে পৌঁছান আমিনুল ইসলামের বলে সিঙ্গেল নিয়ে। ১৭০ বলে করা সেঞ্চুরিটি প্রথম শ্রেণির ক্রিকেটে তার একাদশতম শতক।

৭২ রান করে মানিক খানের বলে বোল্ড হয়ে ফেরেন জাকির। তার ইনিংসে চার ছিল সাতটি।

আফিফ হোসেনকে সাথে নিয়ে বাকি পথটুকু অনায়াসেই পাড়ি দেন ইমতিয়াজ। তিন বলের মধ্যে মানিককে দুটি চার মেরে দলকে জেতান আফিফ।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৫ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করেছিল ঢাকা মেট্রো। ৯৫ রানে অপরাজিত থাকা মাহমুদউল্লাহ এদিন আবু জায়েদকে বাউন্ডারি মেরে সেঞ্চুরি স্পর্শ করেন ২১৪ বলে। টেস্ট ক্রিকেটের বাইরে প্রথম শ্রেণির ক্রিকেটে চার বছর পর সেঞ্চুরি পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

আবু জায়েদের বোলিং তোপে এরপর ২৩ রানের মধ্যেই ৪ উইকেট হারায় ঢাকা মেট্রো।

২৪৩ বলে ছয়টি ছক্কা ও একটি চারে ১১১ রান করে আবু জায়েদের বলে বোল্ড হন মাহমুদউল্লাহ। সপ্তম উইকেটে তার সঙ্গে ৮৬ রানের জুটি গড়া শহিদুল ইসলাম ফেরেন ৪২ রানে। 

আবু হায়দার ও আরাফাত সানিকে দ্রুত তুলে নিয়ে ঢাকা মেট্রোকে ২৭৩ রানে গুটিয়ে দেন সিলেটের আবু জায়েদ। তার ৪ উইকেটের পাশাপাশি দুটি করে উইকেট পেয়েছেন ইমরান আলি ও এনামুল হক জুনিয়র।

শেষ দুই সেশনে রান তাড়ার কাজটি হতে পারত কঠিন। ইমতিয়াজের ব্যাটে সেটিই হয়ে উঠেছে অনায়াস।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ২৪৬

সিলেট ১ম ইনিংস: ৩১৯

ঢাকা মেট্রো ২য় ইনিংস: (আগের দিন ২২৫/৬) ১১৯ ওভারে ২৭৩ (মাহমুদউল্লাহ ১১১, শহিদুল ৪২, আবু হায়দার ১৫, সানি ১, মানিক ০*; আবু জায়েদ ২৫-৯-৪৯-৪, রেজাউর ১৮-২-৪৭-১, আফিফ ২-০-৬-০, রাহাতুল ১০-২-২৪-১, ইমরান ১২-৩-৩৫-২, অলক ১৪-৫-১৭-০, এনামুল জুনিয়র ৩৮-৯-৮৮-২)

সিলেট ২য় ইনিংস: ৫২.৩ ওভারে ২০৪/২ (ইমতিয়াজ ১১০*, তৌফিক ১০, জাকির ৭২, আফিফ ৮*; আবু হায়দার ১১-৩-৩৯-০, শহিদুল ১০-১-৪৮-০, সানি ১২-২-৩৫-১, মাহমুদউল্লাহ ৫-০-১৭-০, আমিনুল ৯-০-৩৭-০, মানিক ৫.৩-০-২৫-১)

ফল: সিলেট ৮ উইকেটে জয়ী

ম্যাচসেরা: জাকির হাসান (সিলেট)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক