রোহিতের ডাবল সেঞ্চুরির পর বিপাকে দক্ষিণ আফ্রিকা

সেঞ্চুরি ধরা দিয়েছিল ছক্কায়। ডাবল সেঞ্চুরিতেও রোহিত শর্মা পা রাখলেন ছক্কা মেরেই। টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি স্মরণীয় করে রাখলেন একটি রেকর্ড গড়ে। সেঞ্চুরি এলো অজিঙ্কা রাহানের ব্যাট থেকেও। ভারত ইনিংস ঘোষণা করল বড় স্কোর তুলে। ব্যাটিংয়ে নেমে যথারীতি দক্ষিণ আফ্রিকা বিপদে পড়েছে শুরুতেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 11:52 AM
Updated : 20 Oct 2019, 11:52 AM

ভারতের টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ছক্কায় দুইশ ছুঁয়েছেন রোহিত। রাঁচি টেস্টের দ্বিতীয় দিনে রোববার ৮ উইকেটে ৪৯৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত।

দক্ষিণ আফ্রিকা শুরুতেই হারিয়েছে দুই ওপেনারকে। আলোকস্বল্পতায় টানা দ্বিতীয় দিন আগেভাগেই খেলা শেষ হওয়ার সময় প্রোটিয়াদের রান ২ উইকেটে ৯।

রোহিত ও রাহানের জুটিতে আগের দিনটি এগিয়ে থেকে শেষ করেছিল ভারত। নতুন দিনেও চলতে থাকে তাদের দাপুটে ব্যাটিং। দুজনের জুটিতেই দলের রান পেরিয়ে যায় তিনশ। দক্ষিণ আফ্রিকার বোলিংয়ে না ছিল ধার, না ছিল দিশা।

৮৩ রানে দিন শুরু করা রাহানে একাদশ টেস্ট সেঞ্চুরি স্পর্শ করেন ১৬৯ বলে। দেশের মাটিতে তার সবশেষ টেস্ট সেঞ্চুরি ছিল ২০১৬ সালের অক্টোবরে, নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোরে।

২৬৭ রানের জুটি ভাঙে রাহানের বিদায়েই। জর্জ লিন্ডের বাড়তি লাফানো বলে কিপার হাইনরিখ ক্লাসেনের দারুণ ক্যাচের শিকার হয়ে ফেরেন ১১৫ রান করে। বাঁহাতি স্পিনার লিন্ডে পান প্রথম টেস্ট উইকেটের স্বাদ।

অভিষিক্ত লিন্ডে পরে উইকেট নেন আরও তিনটি। তবে ভারতীয়দের রান আসে বানের জলের মতো।

লুঙ্গি এনগিডিকে পুলে ছক্কা মেরে রোহিত ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ২৪৯ বলে।

সিরিজের আগের টেস্টে দুইশ করেছিলেন বিরাট কোহলি, প্রথম টেস্টে মায়াঙ্ক আগারওয়াল। এই প্রথম একই সিরিজে ডাবল সেঞ্চুরি করলেন ভারতের ভিন্ন তিন ব্যাটসম্যান।

২৮ চার ও আধ ডজন ছক্কায় রোহিতের ২১২ রানের ইনিংস শেষ হয়েছে আরেকটি ছক্কার চেষ্টায়। কাগিসো রাবাদার বলে ধরা পড়েছেন ফাইন লেগ সীমানায়।

ভারত রান পেয়েছে পরের ব্যাটসম্যানদের থেকেও। টানা দ্বিতীয় টেস্টে ফিফটি করেছেন রবীন্দ্র জাদেজা। দুই ওভার মিলিয়ে লিন্ডের বলেই ৫ ছক্কা মেরেছে উমেশ যাদব। ৩১ রানের ক্যামিও খেলেছেন এই পেসার কেবল ১০ বলে। ভারত ইনিংস ছেড়ে দেয় পাঁচশর কাছাকাছি গিয়ে।

বড় রানের বোঝা নিয়ে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকা বড় ধাক্কা খায় শুরুতেই। ইনিংসের প্রথম বলে বাই থেকে চার রান এলেও মোহাম্মদ শামি পরের বলেই ফিরিয়ে দেন প্রোটিয়াদের বড় ভরসা ডিস এলগারকে।

পরের ওভারে ভারতকে আরেকটি সাফল্য এনে দেন উমেশ। তার শিকার মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে উঠে আসা কুইন্টন ডি কক। একটু পর আলোকস্বল্পতায় খেলা বন্ধ হওয়ায় যেন স্বস্তির শ্বাসই ফেলেছে প্রোটিয়ারা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস : ১১৬.৩ ওভারে ৪৯৭/৮ ইনিংস ঘোষণা (আগের দিন ২২৪/৩) (রোহিত ২১২, রাহানে ১১৫, জাদেজা ৫১, ঋদ্ধিমান ২৪, অশ্বিন ১৪, উমেশ ৩১, নাদিম ১*, শামি ১০*; রাবাদা ২৩-৭-৮৫-৩, এনগিডি ২০-৫-৮৩-০, নরকিয়া ২৪.৩-৫-৭৯-১, লিন্ডে ৩১-২-১৩৩-৪, পিট ১৮-৩-১০১-১)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৫ ওভারে ৯/২ (এলগার ০, ডি কক ৪, হামজা ০*, দু প্লেসি ১*; শামি ১-১-০-১, উমেশ ১-০-৪-১, নাদিম ২-২-০-০, জাদেজা ১-০-১-০)।