পাকিস্তানকে শীর্ষে নিতে চান আজহার

শুধু ম্যাচ জয় নয় বরং দলের খেলোয়াড়দের বেড়ে ওঠার ও নিজেদের মেলে ধরার সুযোগ করে দিতে চান পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক আজহার আলি। সতীর্থরা নিজেদের সেরাটা তুলে ধরতে পারলে সাদা পোশাকে দেশকে শীর্ষে নিতে পারবেন বলে বিশ্বাস করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 09:40 AM
Updated : 19 Oct 2019, 09:40 AM

সরফরাজ আহমেদকে বরখাস্ত করে শুক্রবার তার জায়গায় আজহারকে টেস্ট অধিনায়কের দায়িত্ব দেয় পিসিবি। এর আগে দেশকে ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে আজহারের। ২০১৫ বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পর দল সামলাতে নেতৃত্ব দেওয়া হয়েছিল তাকে। বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশড হয়ে শুরু করা আজহার দায়িত্ব ছাড়েন ২০১৭ সালের ফেব্রুয়ারিতে। আজহারের সময়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে নেমে যায় পাকিস্তান।

টেস্ট অধিনায়ক হিসেবে নতুন করে শুরু করতে চান ৩৪ বছর বয়সী আজহার। কোচ হিসেবে ওয়াকার ইউনুস ও মিসবাহ-উল-হকদের মতো অভিজ্ঞদের পাওয়ায় কাজটা সহজ হবে বলে মনে করেন তিনি।

“নতুন টিম ম্যানেজমেন্ট নিয়ে পাকিস্তানের ক্রিকেটে এখন রোমাঞ্চকর একটা সময়। ম্যানেজমেন্টে অনেক অভিজ্ঞ মানুষ থাকায় একজন অধিনায়ক হিসেবে আমি স্বাচ্ছ্যন্দ বোধ করছি। তাদের ওপর আমি দিক নির্দেশনা ও পরামর্শের জন্য নির্ভর করতে পারি।”

“শুধু ম্যাচ জয় আমার লক্ষ্য নয়, এর পাশাপাশি খেলোয়াড়দেরকে বেড়ে ওঠার ও নিজেদের মেলে ধরার সুযোগ করে দিতে চাই। এতে করে পাকিস্তান ক্রিকেট সর্বোচ্চ পর্যায়ের দিকে তার যাত্রা অব্যহত রাখতে পারবে। … ক্রিকেটীয় চেতনা তুলে ধরা এবং দেশ ও দলের ভাবমূর্তি বাড়াতে কাজ করাটা চালিয়ে যাব।”

মিসবাহর অনুপস্থিতিতে ২০১৬ সালে একটি টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন আজহার। এবার দায়িত্ব পাওয়ার পর নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপ দিয়ে শুরু হবে তার নতুন অভিযান।

“প্রতিভাবান খেলোয়াড়দের অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে সরফরাজ আহমেদ দারুণ কাজ করেছেন। আর আমি এখন সেসব দক্ষ খেলোয়াড়কে অনুপ্রাণিত করে আমাদের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লক্ষ্য পূরণে দলগতভাবে সামনে এগোতে চাই।”