পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব হারালেন সরফরাজ

অস্ট্রেলিয়া সফরের আগে টেস্ট ও টি-টোয়েন্টি নেতৃত্ব থেকে সরফরাজ আহমেদকে সরিয়ে নিয়েছে পাকিস্তান। টেস্ট দলের নেতৃত্ব পেলেন আজহার আলি, টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক বাবর আজম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 08:47 AM
Updated : 18 Oct 2019, 10:18 AM

নেতৃত্ব হারানোর সঙ্গে নিজের বাজে পারফরম্যান্সের জন্য দুই সংস্করণের দলে জায়গাও হারিয়েছেন ৩২ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান সরফরাজ।

২০১৯-২০ মৌসুমের টেস্ট চ্যাম্পিয়নশিপ ম্যাচগুলোর জন্য নেতৃত্ব পেয়েছেন আজহার। অন্তত অস্ট্রেলিয়ায় হতে যাওয়া আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্ব পেয়েছেন বাবর। 

পিসিবি ওয়ানডে অধিনায়ক কিংবা অন্য দুই সংস্করণের সহ-অধিনায়কের নাম ঘোষণা করেনি। সিরিজ শুরুর আগে চূড়ান্ত হবে সহ-অধিনায়কের নাম। আগামী বছরের জুলাইয়ের আগে কোনো ওয়ানডে নেই। তাই এই সংস্করণের অধিনায়ক ঠিক করা নিয়ে তাড়া নেই পিসিবির।

মিসবাহ-উল-হকের অবসরের পর নেতৃত্ব পান সরফরাজ। তার অধীনে টেস্টে সময়টা একদমই ভালো কাটেনি পাকিস্তানের। ১৩ টেস্টের আটটিতে হেরেছে তারা, জিতেছে চারটিতে।

গত ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় সবশেষ টেস্ট সিরিজে খেলে পাকিস্তান। ৩ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয় দলটি। এর আগে সংযুক্ত আরব আমিরাতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজে হারে ২-১ ব্যবধানে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৭ নম্বরে রয়েছে পাকিস্তান।

টি-টোয়েন্টি ফরম্যাটেও পাকিস্তানের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো নয় খুব একটা। এ মাসেই নিজেদের মাটিতে শ্রীলঙ্কার দ্বিতীয় সারির দলের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হেরেছে তারা।

টেস্ট দলের নেতৃত্ব পেয়ে খুশিতে ভাসছেন আজহার। এই ট্প অর্ডার ব্যাটসম্যান জানান, সতীর্থদের নিয়ে দলকে এগিয়ে নিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের দিকে তাকিয়ে আছেন তিনি। 

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান বাবর এর আগে ২০১২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজে ছিলেন দলের সহ-অধিনায়ক। বর্তমানে পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে সেন্ট্রাল পাঞ্জাব দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে পাকিস্তান।