বঙ্গবন্ধু বিপিএলে লাভের চিন্তা নেই বিসিবির

সময় এগিয়ে আসছে দ্রুত। কিন্তু আয়োজনের তোড়জোড় দৃশ্যমান সামান্যই। বিসিবির অবশ্য দাবি, পূর্ব নির্ধারিত সময়েই বিপিএল শুরু করতে নিজেদের মতো সবকিছু গুছিয়ে নিচ্ছে বোর্ড। তবে সবচেয়ে বড় প্রশ্ন বা শঙ্কা যেখানে, আর্থিক লাভ-ক্ষতি, সেটির একটি ধারণা বিসিবি দিতে পেরেছে। এবারের বিপিএল থেকে আর্থিক লাভের কোনো ভাবনা বিসিবির নেই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 02:57 PM
Updated : 17 Oct 2019, 02:57 PM

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে এবার বিশেষ বিপিএল আয়োজন করতে যাচ্ছে বিসিবি। আসরের কেতাবি নাম বঙ্গবন্ধু বিপিএল।

তবে সেই সিদ্ধান্ত এসেছিল বিপিএলের গত আসরের ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে মতবিরোধের পর। ফ্র্যাঞ্চাইজি নবায়ন নিয়ে নানা শর্তের সৃষ্ট জটিলতার পর বিসিবি আচমকাই ঘোষণা দেয় বিশেষ বিপিএল আয়োজনের। শুধু টুর্নামেন্ট আয়োজনই নয়, সব দলকে নিজেদের ব্যবস্থাপনায় রেখে, ক্রিকেটার-কোচিং স্টাফদের দলে নেওয়া, পারিশ্রমিক দেওয়া- সবকিছু পরিচালনা করবে বোর্ড নিজেরাই।

এই ঘোষণার পর থেকেই চলছে নানা জল্পনা। আর্থিক দিকগুলো নিয়েই শঙ্কার জায়গা ছিল সবচেয়ে বেশি, বিশেষ করে ক্রিকেটারদের পারিশ্রমিক ও টুর্নামেন্ট থেকে বিসিবির আর্থিক লাভ। দুটি শঙ্কাই সত্যি হতে যাচ্ছে। ক্রিকেটারদের পারিশ্রমিক কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, টুর্নামেন্ট থেকে আর্থিক লাভের কথাও তারা ভাবছেন না।

“এটা স্পেশাল বিপিএল। এটা স্পেশাল। এটা বন্ধবন্ধুর জন্ম শতবার্ষিকীর জন্য করা হচ্ছে। এটাতে আমাদের লাভের কোনো চিন্তা ভাবনা নেই। এখানে লাভ নিয়ে যারা চিন্তা করে, তাদের জন্য বলছি, এটা ভুল। এই জায়গা লাভের জন্য না। আমরা উনার জন্ম শতবার্ষিকী পালন করতে চাই ভালোভাবে। এটার জন্য লাভ হবে কিনা ক্ষতি হবে, তা ভেবে লাভ নেই।”

বিসিবি সভাপতির দাবি, ৩৯৩ জন বিদেশি ক্রিকেটার বিপিএল খেলতে নিজেদের নাম নিবন্ধন করেছেন। প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য সময় আগামী ১২ নভেম্বর।

দলগুলির প্রধান কোচ হওয়ার জন্য আবেদন করেছেন দেশি-বিদেশি মিলিয়ে ৩৮ জন। বিভিন্ন দলের স্পন্সর হতে আগ্রহ প্রকাশ করেছে ৯টি প্রতিষ্ঠান।

বিসিবি প্রধান জানালেন, কোচ, ফিজিও, ট্রেনার, অ্যানালিস্টসহ দলগুলির ম্যানেজমেন্ট স্টাফ আগামী দুই দিনের মধ্যে চূড়ান্ত করা হতে পারে। কোচ হিসেবে সুযোগ থাকবে দেশি কোচদেরও।

প্রতিটি দলের সঙ্গে একজন করে বিসিবি পরিচালককে সম্পৃক্ত করে দেওয়া হবে। দলের স্পন্সর প্রতিনিধি ও ওই পরিচালক মিলে দল পরিচালনা করবেন।

প্রতিটি দলে লেগ স্পিনার খেলানো, পুরো ৪ ওভার বোলিং করানো, ১৪০ কিলোমিটার গতির বোলার খেলানো বাধ্যতমূলক করা হবে বলে অনেক কথা ছড়িয়েছে গত কিছুদিনে। বিসিবি পরিচালকদের নানা সময়ে বলা নানা কথা ছড়িয়েছে বিভ্রান্তি। সেসবেরও ব্যাখ্যা দিলেন বিসিবি সভাপতি।

“লেগ স্পিনার প্রতি দলের স্কোয়াডে রাখতে হবে। দেশি লেগ স্পিনার হলে তাকে খেলাতে হবে। ৪ ওভার বোলিং বাধ্যতামূলক নয়। বিদেশি পেসারদের মধ্যে যদি ১৪০ কিলোমিটার গতির পেসার থাকে, তাহলে তাকে অগ্রাধিকার দিয়ে খেলাতে হবে।”

এছাড়াও দেশের ব্যাটসম্যানদের মধ্যে জাতীয় দলের জন্য যাকে যে পজিশনে উপযুক্ত মনে করে টিম ম্যানেজমেন্ট, তাকে বিপিএল দলেও সেই পজিশনে খেলাতে হবে। এই সবকিছু নিশ্চিত করতে এবার দলগুলির একাদশ নির্বাচন ও কৌশল নির্ধারণে বিসিবি সরাসরি ভূমিকা রাখবে বলে জানালেন বিসিবি প্রধান।