ঢাকা প্রিমিয়ার লিগেও থাকছে ফিটনেস টেস্ট

এবার জাতীয় ক্রিকেট লিগে যেভাবে ফিটনেস পরীক্ষায় উতরে তবেই খেলেতে হয়েছে, তেমনি ঢাকা প্রিমিয়ার লিগেও খেলতে হবে বিপ টেস্ট দিয়ে। ফিটনেস নিয়ে কাড়কড়ি আরও বাড়বে আগামী মৌসুমে। বাড়ানো হবে বিপ টেস্টে পাশ করার ন্যূনতম স্কোর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 01:02 PM
Updated : 17 Oct 2019, 01:26 PM

ঘরোয়া ক্রিকেটে ফিটনেসের ন্যূনতম মানদণ্ড ঠিক করে দেওয়া শুরু হয়েছে গত মৌসুম থেকে। সেবার বিপ টেস্টে (ফিটনেস পরীক্ষায় বিশ্বজুড়ে সবচেয়ে প্রচলিত পরীক্ষা) ন্যূনতম স্কোর রাখা হয়েছিল ৯। এবার সেটি এক লাফে বাড়িয়ে করা হয় ১১।

ন্যুনতম স্কোর বাড়ানো নিয়ে অনেক আলোচনা-সমালোচনা থাকলেও বেশির ভাগ ক্রিকেটার শেষ পর্যন্ত এটিকে ইতিবাচকভাবে নিয়েছেন এবং উতরে গেছেন। সিনিয়র ক্রিকেটার ও নিয়মিত পারফরমারদের জন্য পরে অবশ্য ন্যূনতম স্কোর একটু কমানো হয়। এবার শেষ মুহূর্তে ন্যূনতম স্কোর বাড়ানোর খবর জানানো হয়েছে বলে অভিযোগও ছিল অনেকের।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, আগামী মৌসুমে বোর্ড আরও কঠোর হবে ফিটনেস নিয়ে। সেটির বার্তাও জানানো হবে যথেষ্ট সময় আগেই।

“আমরা যে ফিটনেস লেভেল দিয়েছি, আমি বলেছি সামনের বছর আমরা এটা আরেকটু বাড়াতে চাই এবং এটা আগেই জানিয়ে দিতে চাই। এবার যেমন শেষ মুহূর্তে থাকায় অনেকের আপত্তি ছিল, আমি বলেছি আগে থেকে জানিয়ে দিতে, যেন সবাই এক বছর আগেই জানে। আমাদের যে প্রিমিয়ার লিগ আছে, সেটাতেও কিন্তু এই ফিটনেস টেস্ট পাশ করে আসতে হবে।”

এবার জাতীয় লিগের আগে বিপ টেস্ট হয়েছে ঢাকার বাইরেও বিভিন্ন বিভাগীয় সদরে। সেখানে পরীক্ষা যথার্থ হয়েছে কিনা, এটি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। পরের মৌসুমে তাই সবার পরীক্ষা হবে ঢাকায়।

“আজকে বসে ঠিক করেছি, ফিটনেস টেস্ট সব ঢাকায় হবে। বাইরে থেকে করলে হবে না। এখানে এসে সবাইকে একই জায়গায় টেস্ট দিতে হবে। সময় আছে তাদের উন্নতি করার এবং এটা করা উচিত।”

ফিটনেস নিয়ে বিসিবি কড়াকড়ি শুরু করলেও ক্রিকেটারদের ফিটনেস ট্রেনিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা নেই। জাতীয় দল ও এর আশেপাশে থাকা ক্রিকেটারদের বাইরে দেশের বড় একটা অংশের ক্রিকেটারদের ফিটনেস ট্রেনিং করার উপযুক্ত জায়গা নেই। ঢাকার বাইরে ফিটনেস ট্রেনিংয়ের ব্যবস্থা ভীষণ নাজুক। বিসিবি সভাপতি আশ্বাস দিলেন, ফিটনেস ট্রেনিং ব্যবস্থায় উন্নতি করার।

“এসবসহ আমরা একাধিক বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছি। সবগুলো নিয়ে কাজ করব।”