লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বরখাস্ত করল বিসিবি

সেরা একাদশে লেগ স্পিনারকে সুযোগ না দেওয়ায় জাতীয় ক্রিকেট লিগের দুই কোচকে বরখাস্ত করেছে বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 11:32 AM
Updated : 17 Oct 2019, 03:35 PM

বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নির্দেশ পালন না করায় সরিয়ে দেওয়া হয়েছে রংপুরের কোচ মাসুদ পারভেজ রাজন ও ঢাকার কোচ জাহাঙ্গীর আলমকে। রাজনের জায়গায় জাফরুল এহসান ও জাহাঙ্গীরের জায়গায় মোহাম্মদ সেলিম দায়িত্ব পালন করবেন।

লেগ স্পিনারদের ঘরোয়া ক্রিকেটে পর্যাপ্ত সুযোগ দেওয়া নিয়ে গত কিছুদিন ধরেই আলোচনা চলছে। আসছে বিপিএলে প্রতি দলের স্কোয়াডে লেগ স্পিনার রাখা বাধ্যতামূলক করা হয়েছে। এবার জাতীয় লিগেও লেগ স্পিনারদের যথেষ্ট সুযোগ দেওয়ার কথা বলে আসছিল বিসিবি।

কিন্তু বাস্তবে সেটির প্রতিফলন পুরোপুরি পড়েনি। এক সময়ের প্রবল সম্ভাবনাময় লেগ স্পিনার জুবায়ের হোসেন এখন ম্যাচ খেলার জন্য হাপিত্যেশ করে ফেরেন। গত ২ বছরে সীমিত ওভারের ক্রিকেটে কোনো ম্যাচই খেলার সুযোগ পাননি। প্রথম শ্রেণির ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন কেবল ৩টি।

এবার জাতীয় লিগে জুবায়েরকে পর্যাপ্ত সুযোগ দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু প্রথম ম্যাচে ঢাকা বিভাগ তাকে রেখেছিল একাদশের বাইরে, সুযোগ পাননি তিনি বৃহস্পতিবার শুরু হওয়া দ্বিতীয় ম্যাচেও। ঢাকার দুই স্পিনার এই ম্যাচে বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম ও অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম।

ঢাকার বিপক্ষে এই ম্যাচেই রংপুর দলে জায়গা হয়নি তরুণ লেগ স্পিনার রিশাদ হোসেনের। এই ম্যাচে রংপুরের মূল দুই স্পিনার বাঁহাতি স্পিনার সোহরাওয়ার্দী শুভ ও অফ স্পিনার সঞ্জিত সাহা। লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর হায়দার অবশ্য আছেন একাদশে।

মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুহস্পতিবার কয়েকজন বোর্ড পরিচালকের সঙ্গে অনানুষ্ঠানিক সভায় বসেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। সেখানেই উঠে আসে লেগ স্পিনার না খেলানোর প্রসঙ্গ। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি জানালেন বোর্ডের পদক্ষেপের কথা।

“এই যে জাতীয় লিগ হচ্ছে, এত কিছু বলার পরও, লেগ স্পিনার নিয়ে এত কথা বলছি, অথচ রিশাদকে খেলানো হয়নি এখনও। লিখনকেও (জুবায়ের হোসেন) খেলানো হয়নি। আমরা এত কিছু বলার পরও যদি সেরা একাদশে না নামায়, তাহলে কি করণীয়? আমরা নিশ্চিত ছিলাম আজকে খেলাবে, কিন্তু নামায়নি।”

“এই নিয়ন্ত্রণটা আমাদের হাতে কেন নেই…! আপাতত যেটা করেছি, জাতীয় লিগে কেন খেলায়নি, সেটি জানতে আজকেই দুই কোচকে তলব করা হয়েছে। অবশ্যই উত্তর দিতে হবে তাদেরকে। বলার পরও কেন খেলানো হয়নি! ঢাকা ও রংপুরের কোচকে ডাকা হয়েছে। লেগ স্পিনারদের তো খেলাতে হবে! না খেলালে ওরা উঠে আসবে কিভাবে?”