মহারাজ-ফিল্যান্ডারের প্রতিরোধ ভেঙে ভারতের বড় লিড

টপ ও মিডল অর্ডারের ব্যর্থতায় জেগেছিল দুইশর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কা। প্রতিরোধ গড়েন কেশভ মহারাজ ও ভার্নন ফিল্যান্ডার। তবে দুজনের রেকর্ড জুটিও দক্ষিণ আফ্রিকাকে খুব একটা সুবিধাজনক অবস্থানে নিতে পারেনি। বিশাল লিড পেয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 12:14 PM
Updated : 12 Oct 2019, 01:12 PM

ভারতের ৬০১ রানের জবাবে পুনে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২৭৫ রানে গুটিয়ে গেছে সফরকারীরা। ৩২৬ রানে এগিয়ে থাকা ভারতের সামনে চতুর্থ দিনে থাকছে প্রতিপক্ষকে ফলো-অন করানোর সুযোগ।

৩ উইকেটে ৩৬ রান নিয়ে খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দিনের শুরুতেই হারায় আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যানকে। ৩ রান করে ফেরেন নাইটওয়াচম্যান আনরিক নরকিয়া। উমেশ যাদবের বলে কট বিহাইন্ড হন ৩০ রান করা টিউনিস ডি ব্রুইন।

৫৩ রানে ৫ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকা কিছুটা প্রতিরোধ গড়ে অধিনায়ক ফাফ দু প্লেসি ও কুইন্টন ডি ককের ৭৫ রানের জুটিতে। জুটি ভাঙতে দুই প্রান্ত থেকে স্পিন আক্রমণ আনেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফলও মেলে দ্রুত; দারুণ এক ডেলিভারিতে ডি কককে ফেরান অশ্বিন। মিডল স্টাম্পে পিচ করা বল জায়গায় দাঁড়িয়ে ঠেকাতে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান। ড্রিফট করে বেরিয়ে যাওয়ার আগে অফ স্টাম্পে আঘাত হানে বল।

ছবি: বিসিসিআই

দলকে এগিয়ে নিচ্ছিলেন অধিনায়ক দু প্লেসি। জাদেজার এক ওভারে তিনটি চার মেরে ২১তম টেস্ট ফিফটিতে পৌঁছান তিনি। তবে পারেননি বেশিদূর এগোতে; অশ্বিনের বলে স্লিপে ক্যাচ দেন এই ডান হাতি ব্যাটসম্যান। তার ইনিংসে নয়টি চারের পাশাপাশি ছিল একটি ছক্কা।

নবম উইকেটে কেশভ মহারাজ ও ফিল্যান্ডার মিলে গড়েন ইনিংসের সবচেয়ে বড় জুটি। দুজন মিলে যোগ করেন ১০৯ রান। ভারতের বিপক্ষে নবম উইকেটে এটিই প্রোটিয়াদের সর্বোচ্চ জুটি। বিশাখাপত্নম টেস্টে ড্যান পিট ও সেমুরান মুথুসামির করা ৯১ রান ছিল আগের রেকর্ড।

মহারাজের তুলনায় ফিল্যান্ডার খেলছিলেন পুরোদস্তুর টেস্ট মেজাজে। দুজনের কাউকেই খুব একটা পরীক্ষায় ফেলতে পারছিল না বোলাররা। তবে আবারও নতুন স্পেলে ফিরে দলকে উইকেট এনে দেন অশ্বিন। ডানহাতি অফস্পিনারের ঝুলিয়ে দেয়া বল ফ্লিক করতে গিয়েছিলেন মহারাজ, ব্যাটের কানায় লেগে বল যায় লেগ স্লিপে দাঁড়ানো রোহিত শর্মার হাতে। ৭২ রানের ইনিংসটিতে ১২টি চার মারেন মহারাজ। টেস্টে এটি তার প্রথম ফিফটি। স্বাগতিক ভারতের বিপক্ষে দশ নম্বরে নেমে এটিই কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস।

এরপর আর বেশিদূর এগোয়নি অতিথিদের ইনিংস। ১৯২ বল খেলে ছয়টি চারে ৪৪ রান নিয়ে অপরাজিত থাকেন ফিল্যান্ডার।

৬৯ রান খরচায় ৪ উইকেট নেন অশ্বিন। দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হওয়ার পরই দিনের খেলার ইতি টানেন আম্পায়াররা।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৬০১/৫ (ইনিংস ঘোষণা)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ ১০৫.৪ ওভারে ২৭৫ (এলগার ৬, মারক্রাম ০, ডি ব্রুইন ৩০, বাভুমা ৮, নরকিয়া ৩, দু প্লেসি ৬৪, ডি কক ৩১, মুথুসামি ৭, ফিল্যান্ডার ৪৪*, মহারাজ ৭২, রাবাদা ২; ইশান্ত ১০-১-৩৬-০, উমেশ ১৩-২-৩৭-৩, জাদেজা ৩৬-১৫-৮১-১, শামি ১৭-৩-৪৪-২, অশ্বিন ২৮.৪-৯-৬৯-৪, রোহিত ১-১-০-০)