ইসিবির সঙ্গে এক যুগের সম্পর্কের ইতি টানলেন ফ্লাওয়ার

ইংলিশ ক্রিকেটের সঙ্গে দীর্ঘ ১২ বছরের সম্পর্কের ইতি টানলেন অ্যান্ডি ফ্লাওয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 10:33 AM
Updated : 12 Oct 2019, 01:12 PM

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে তার যাত্রার শুরু ২০০৭ সালে, ওই সময়ের কোচ পিটার মুরের সহকারী হিসেবে।

পরে ২০০৯ সালে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পান জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক। ২০১৪ সাল পর্যন্ত পাঁচ বছরের মেয়াদকালে তার অধীনে তিনটি অ্যাশেজ সিরিজ ও ২০১০ সালে টি-টোয়েটি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। ২০১১ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল দলটি।

১৯৮৬-৮৭ মৌসুমের পর ফ্লাওয়ারের অধীনেই প্রথম অ্যাওয়ে অ্যাশেজ জিতেছিল ইংল্যান্ড। তবে ২০১৩-১৪ অ্যাশেজে ভরাডুবির পর পদত্যাগ করেন ফ্লাওয়ার। দায়িত্ব নেন ইংল্যান্ড লায়ন্স দলের, ‘টেকনিক্যাল ডিরেক্টর অব এলিট ক্রিকেট’ হিসেবে।

সাফল্যমণ্ডিত দীর্ঘ পথচলার শেষে দাঁড়িয়ে পেছনে ফিরে তাকালেন ফ্লাওয়ার। জানালেন ইংলিশ ক্রিকেটের সঙ্গে কাজ করাটা ছিল তার বড় এক পাওয়া।

“২০১০-১১ অ্যাশেজ জয়টা সবার ওপরে। অস্ট্রেলিয়ায় জেতা কঠিন আর সেটা অনায়াসে করতে পারাটা ছিল আমার কোচিং ক্যারিয়ারে দারুণ গর্বের এক মুহূর্ত (পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ এ জিতেছিল ইংল্যান্ড)।”

“২০১২-১৩ মৌসুমে ভারতে জেতাটাও ছিল বড় ব্যাপার। স্পিন সহায়ক কন্ডিশনে দারুণ কিছু খেলোয়াড়কে হারিয়ে জেতাটা ছিল বিশেষ এক জয়।”

“২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাটাও তাই। যেভাবে আমরা ক্রিকেট খেলেছিলাম, যেমন স্বাধীনতা ও আক্রমণাত্মকভাবে তার অংশ হতে পারাটা ছিল সত্যিই দারুণ আনন্দের।”