কোহলির ডাবল সেঞ্চুরির পর বিপদে দ. আফ্রিকা

এ বছর নিজের করা প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে নিয়ে গেলেন বিরাট কোহলি। পঞ্চম উইকেটে তার সঙ্গে দুইশ ছাড়ানো জুটি গড়লেন রবীন্দ্র জাদেজা। ভারত পেল পাহাড় সমান সংগ্রহ। শেষ বিকেলে দ্রুত তিন উইকেট তুলে নিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে আরও ব্যাকফুটে ঠেলে দিলেন পেসাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2019, 01:17 PM
Updated : 11 Oct 2019, 01:17 PM

অধিনায়ক হিসেবে ৫০তম টেস্ট ক্যারিয়ার সেরা ইনিংসে রাঙালেন কোহলি। তার অপরাজিত ২৫৪ ও জাদেজার ৯১ রানে পুনে টেস্টের দ্বিতীয় দিনে ৫ উইকেটে ৬০১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ৩৬ রানে দিন শেষ করে প্রোটিয়ারা।

৩ উইকেটে ২৭৩ রান নিয়ে দিনের খেলা শুরু করা ভারত এদিনও বোলারদের উপর ছড়ি ঘুরিয়েছে। আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান কোহলি ও আজিঙ্কা রাহানের জুটি দলকে টেনে নেয় দারুণভাবে। ১৭৩ বলে নিজের ২৬তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন কোহলি।

আট চারে ৫৯ রান করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে রাহানে ফিরলে ভাঙে ১৭৮ রানের জুটি। তাকে ফিরিয়ে ১০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেন কেশভ মহারাজ।

পঞ্চম উইকেটে ম্যাচে নিজেদের সবচেয়ে বড় জুটি পায় ভারত। কোহলি এবং জাদেজা মিলে স্কোরকার্ডে যোগ করেন ২২৫ রান। ২৪১ বলে ১৫০ রানে পৌঁছান কোহলি। সঙ্গে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি দেড়শ ছাড়ানো ইনিংসের রেকর্ডটা নিজের করে নেন। নেতৃত্ব নেওয়ার পর এটি কোহলির নবম দেড়শ ছাড়ানো ইনিংস। আটটি দেড়শ ছাড়ানো ইনিংস নিয়ে এতদিন রেকর্ডটি ছিল কিংবদন্তি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের।

সেনুরান মুথুসামির বল স্কয়ার লেগে ঠেলে দুই রান নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ভারত অধিনায়ক। একইসাথে স্পর্শ করেন ৭০০০ টেস্ট রানের মাইলফলক। সাত ডাবল সেঞ্চুরিতে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন কোহলি। এতদিন যৌথভাবে তালিকার শীর্ষে ছিলেন শচীন ও শেবাগের সঙ্গে।

ছবি: বিসিসিআই

শেষের দিকে দুই ব্যাটসম্যানই দ্রুত রান তোলায় মনোযোগ দেন। মহারাজের করা এক ওভার থেকে দুটি করে চার ও ছক্কায় দুই ব্যাটসম্যান নেন ২১ রান। প্রায় প্রতি ওভারেই এরপর এসেছে বাউন্ডারি।

দলের স্কোর ৬০০ হয়ে যাবার পর অপেক্ষা ছিল কেবল জাদেজার সেঞ্চুরির। কিন্তু ৯১ রানে দাঁড়িয়ে বড় শট খেলতে গিয়ে লং-অফে ক্যাচ দেন জাদেজা। সাথে সাথেই ইনিংস ঘোষণা করে ভারত।

২৫৪ রান নিয়ে অপরাজিত থাকেন কোহলি। টেস্টে এটি তার সর্বোচ্চ। শ্রীলঙ্কার বিপক্ষে দিল্লি টেস্টে করা ২৪৩ ছিল আগের সেরা।

দিনের বাকি কয়েক ওভারে দ্রুত কয়েকটি উইকেট তুলে নেওয়াই ছিল ভারতের লক্ষ্য। উমেশ যাদব ও মোহাম্মদ শামি সেই লক্ষ্য পূরণ করেছেন দারুণভাবে। নিজের প্রথম ওভারেই উমেশ ফেরান এইডেন মারক্রামকে। পরের ওভারে এসে তুলে নেন ৬ রান করা এলগারের উইকেট।

প্রথম পরিবর্তন হিসেবে বোলিংয়ে এসে শামিও পান উইকেটের দেখা। তার বলে কট বিহাইন্ডের রিভিউ নিয়ে টেম্বা বাভুমাকে ফেরায় ভারত। ৩৩ রানের মধ্যেই ৩ উইকেট হারায় সফরকারীরা।

দিনের বাকি কয়েক ওভার নিরাপদে কাটান টিউনিস ডি ব্রুইন ও নাইটওয়াচম্যান আনরিক নরকিয়া। ডি ব্রুইন অপরাজিত আছেন ২০ রানে। নরকিয়ার সংগ্রহ ২ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ১৫৬.৩ ওভারে ৬০১/৫ (ইনিংস ঘোষণা) (মায়াঙ্ক ১০৮, রোহিত ১৪, পুজারা ৫৮, কোহলি ২৫৪*, রাহানে ৫৯, জাদেজা ৯১; ফিল্যান্ডার ২৬-৬-৬৬-০, রাবাদা ৩০-৩-৯৩-৩, নরকিয়া ২৫-৫-১০০-০, মহারাজ ৫০-১০-১৯৬-১, মুথুসামি ১৯.৩-১-৯৭-১, এলগার ৪-০-২৬-০, মারক্রাম ২-০-১৭-০)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ ১৫ ওভারে ৩৬/৩ (এলগার ৬, মারক্রাম ০, ডি ব্রুইন ২০*, বাভুমা ৮, নরকিয়া ২*; ইশান্ত ৪-০-১৭-০, উমেশ ৪-১-১৬-২, জাদেজা ৪-৪-০-০, শামি ৩-১-৩-১)