বাবরের ওপর অতি নির্ভরতা পাকিস্তানের 'হারের কারণ'

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজে হারের পর ব্যাটিংয়ে বাবর আজমের ওপর অতি নির্ভরতাকে দায় দিলেন দলটির কোচ মিসবাহ-উল-হক। একই সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা সাবেক এই ক্রিকেটারের মতে, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও ফিল্ডিংয়েও বাজে করেছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 03:26 PM
Updated : 8 Oct 2019, 03:45 PM

গত বছরে পাকিস্তান ২৮ টি-টোয়েন্টির ২১টিতে জিতেছে, হেরেছে ৭টিতে। এর পাঁচটি এসেছে শেষ ৯ মাসে। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হারের পর মিসবাহ জানালেন, এটা তার কাছে জেগে ওঠার একটি বার্তা।

“হারা কখনোই ভালো নয়। বিশেষ করে এমন একটি দলের বিপক্ষে যারা তাদের অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ছাড়া খেলছে।”

“আমরা প্রতিটি বিভাগে খুঁত দেখছি। বোলিং, ব্যাটিং এবং বিশেষ করে আমরা স্পিনের বিপক্ষে যেভাবে আউট হচ্ছি। ডেথ ওভারের বোলিংয়ে আমাদের সমস্যা আছে।”

শক্তি ও অভিজ্ঞতায় বেশ পিছিয়ে শ্রীলঙ্কা দল। তারপরও তাদের বিপক্ষে হেরে যাওয়ার কারণটা বুঝতে পেরেছেন মিসবাহ।

“দুই দলের মধ্যে পরিষ্কার পার্থক্য ছিল। অনভিজ্ঞ হলেও ওরা ছিল সুশৃঙ্খল, সবকিছু ঠিকঠাক ভাবে করেছে। অন্যদিকে, আমরা নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে পুরোপুরি ব্যর্থ হয়েছি।”

এই সিরিজ দিয়ে দলে ফেরানো হয় উমর আকমল ও আহমেদ শেহজাদকে। প্রথম দুই ম্যাচে সুযোগও পান তারা। আকমল দুই ম্যাচেই পান গোল্ডেন ডাকের স্বাদ। ব্যর্থ হয়েছেন শেহজাদও।

“এই পরীক্ষা-নিরীক্ষার অনেক কারণ আছে। হ্যাঁ, আমরা বিশ্বের এক নম্বর দল। তবে আমাদের শক্তি দাঁড়িয়ে আছে বাবরের রান করার ওপর। দুই ম্যাচে ও রান করেনি এবং আমাদের সমস্যাগুলো বেরিয়ে পড়েছে।"