রোহিতের সেঞ্চুরির পর জয়ের আশায় ভারত

মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে এসে যেন বদলে গেছেন রোহিত শর্মা। দুই ইনিংসেই করলেন সেঞ্চুরি, গড়লেন বেশ কিছু রেকর্ড। তার প্রাপ্তির টেস্টে জয়ের আশা জাগিয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার সামনে অপেক্ষা করছে শেষ দিনের কঠিন লড়াই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2019, 03:06 PM
Updated : 6 Oct 2019, 09:35 AM

চতুর্থ দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১ উইকেটে ১১ রান। ফিরে গেছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডিন এলগার।

জয়ের জন্য আরও ৩৮৪ রান করতে হবে সফরকারীদের কিংবা ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হবে পুরো একটি দিন, স্পিন সহায়ক উইকেট ও কন্ডিশন বিবেচনায় যা ভীষণ কঠিন।

বিশাখাপত্নম টেস্টে শনিবার রোহিতের সেঞ্চুরি ও চেতেশ্বর পূজারার হাফ সেঞ্চুরিতে ৪ উইকেটে ৩২৩ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রোটিয়াদের দেয় ৩৯৫ রানের লক্ষ্য।

এর আগে ৮ উইকেটে ৩৮৫ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা বাকি দুই উইকেট ৪৬ রান যোগ করে। আগের দিন পাঁচ উইকেট নেওয়া অশ্বিনের বলেই ফিরে যান শেষ দুই ব্যাটসম্যান। এই অফ স্পিনার ১৪৫ রানে নেন ৭ উইকেট।

৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ভারত শুরুতেই হারায় প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগারওয়ালকে।

দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন রোহিত ও পূজারা। ৮১ রান করে ভারনন ফিল্যান্ডারের বলে পূজারা আউট হলে ভাঙে ১৬৯ রানের জুটি।

ছবি: বিসিসিআই

সঙ্গীর বিদায়ে রোহিতের ব্যাটিংয়ে অবশ্য ছন্দপতন হয়নি। ১৩৩ বলে তুলে নেন সেঞ্চুরি। ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টেই দুই ইনিংসে সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান তিনি। সুনীল গাভাস্কারের পর মাত্র দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন এই ডানহাতি ব্যাটসম্যান। গাভাস্কার এই কীর্তি গড়েছেন তিনবার।

তিন অংক ছুঁয়ে দ্রুত রান তোলায় মনোযোগ দেন রোহিত। ড্যান পিটের ওভারে টানা তিন বলে ছক্কা হাঁকিয়ে টেস্টে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড নিজের করে নেন তিনি।

দুই ইনিংস মিলে এই ম্যাচে রোহিতের ছক্কা ১৩টি। পেছনে ফেলেন ওয়াসিম আকরামের ১২ ছক্কার রেকর্ড; ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে শেখুপুরা টেস্টে রেকর্ডটি গড়েছিলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার।

বড় শট খেলতে গিয়েই মহারাজকে উইকেট দিয়ে আসেন রোহিত। ৭টি ছক্কা ও ১০ চারে করেন ১২৭ রান। দারুণ এই ইনিংসে গড়েন আরেকটি রেকর্ড; প্রথমবার ওপেন করতে নেমে ম্যাচে সর্বোচ্চ রানের কীর্তি। ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেন করতে নেমে দুই ইনিংস মিলিয়ে তিলকরত্নে দিলশানের করা ২১৫ রান ছিল আগের রেকর্ড। রোহিত করলেন ৩০৩।

আউটের ধরনেও নতুনের জন্ম দিয়েছেন রোহিত; ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ম্যাচের দুই ইনিংসেই স্টাম্পড হলেন তিনি।

দুই ইনিংস মিলিয়ে মোট ২৭টি ছক্কা মেরেছেন ভারতীয় ব্যাটসম্যানরা, টেস্টে যা কোনো দলের ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে নিউ জিল্যান্ডের ২২ ছক্কা ছিল আগের রেকর্ড।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৫০২/৭ (ইনিংস ঘোষণা)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ (আগের দিন ৩৮৫/৮) ১৩১.২ ওভারে ৪৩১/১০ (এলগার ১৬০, মারক্রাম ৫, ডি ব্রুইন ৪, পিট ০, বাভুমা ১৮, দু প্লেসিস ৫৫, ডি কক ১১১, মুথুসামি ৩৩*, ফিল্যান্ডার ০, মহারাজ ৯, রাবাদা ১৫; ইশান্ত ১৬-২-৫৪-১, শামি ১৮-৪-৪৭-০, অশ্বিন ৪৬.২-১১-১৪৫-৭, জাদেজা ৪০-৫-১২৪-২, বিহারি ৯-১-৩৮-০, রোহিত ২-১-৭-০)

ভারত ২য় ইনিংসঃ ৬৭ ওভারে ৩২৩/৪ (ইনিংস ঘোষণা) (মায়াঙ্ক ৭, রোহিত ১২৭, পূজারা ৮১, জাদেজা ৪০, কোহলি ৩১*, রাহানে ২৭*; ফিল্যান্ডার ১২-৫-২১-১, মহারাজ ২২-০-১২৯-২, রাবাদা ১৩-৩-৪১-১, পিট ১৭-৩-১০২-০, মুথুসামি ৩-০-২০-০)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংসঃ ৯ ওভারে ১১/১ (মারক্রাম ৩*, এলগার ২, ডি ব্রুইন ৫*; অশ্বিন ৫-২-৭-০, জাদেজা ৪-২-৩-১)