এলগার-ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার লড়াই

শুরুতে দ্রুত তিন ব্যাটসম্যানের বিদায়, ১৭৮ রানের মধ্যে নেই ৫ উইকেট। চোখ রাঙাচ্ছিল ফলো-অন। দরকার ছিল বড় এক জুটির। ডিন এলগার এবং কুইন্টন ডি ককের জুটিতে চাপ কাটিয়ে উঠলো দক্ষিণ আফ্রিকা। দুই সেঞ্চুরিয়ানের ব্যাটে ভারতের বিপক্ষে তৃতীয় দিনে দারুণ লড়াই করল সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2019, 01:24 PM
Updated : 4 Oct 2019, 06:11 PM

এলগার ও ডি ককের ১৬৪ রানের জুটিতে ভর করে বিশাখাপত্মম টেস্টের তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকা করেছে ৮ উইকেটে ৩৮৫ রান। শেষ বিকেলে ২৮ রানের মধ্যে থিতু দুই ব্যাটসম্যানকে আউট করে ম্যাচে ফেরে ভারত। ১২ রানে অপরাজিত আছেন সেনুরান মুথুসামি। কেশভ মহারাজ খেলছেন ৩ রান নিয়ে।

দ্বিতীয় দিনে ৭ উইকেটে ৫০২ রান করে ইনিংস ঘোষণা করেছিল ভারত। ২ উইকেট হাতে নিয়ে ১১৭ রানে পিছিয়ে আছে অতিথিরা।  

৩ উইকেটে ৩৯ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা দ্রুত হারায় টেম্বা বাভুমার উইকেট। ১৮ রান করে ইশান্ত শর্মার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

পঞ্চম উইকেটে ফাফ দু প্লেসির সঙ্গে ১১৫ রানের জুটি গড়েন এলগার। ৯১ বলে ফিফটি করা প্রোটিয়া অধিনায়ক বেশিদূর এগোতে পারেননি। ৫৫ রান করে ফিরেন অশ্বিনের বলে স্লিপে ক্যাচ দিয়ে।

ছবি: বিসিসিআই

ফলো-অন এড়াতে তখনও দরকার ১২৫ রান। দলের প্রয়োজনে নিজেদের মেলে ধরেন থিতু এলগার ও ডি কক।

রবিচন্দ্রন অশ্বিনকে ছক্কা মেরে ১৭৫ বলে নিজের দ্বাদশ টেস্ট সেঞ্চুরিতে পৌঁছান এলগার। এশিয়ায় এটি বাঁহাতি এই ওপেনারের দ্বিতীয় সেঞ্চুরি। অন্যপ্রান্তে ৭৯ বলে ফিফটি স্পর্শ করেন ডি কক।

বিপজ্জনক হয়ে ওঠা জুটি ভাঙতে এক পর্যায়ে অনিয়মিত স্পিনার রোহিত শর্মাকেও বোলিংয়ে আনেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। নতুন বল পেয়ে পেসারদেরও কাজে লাগান তিনি। কিন্তু ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামি খুব একটা সুবিধা করতে পারেননি।

শেষ পর্যন্ত জুটি ভাঙেন জাদেজা। অফসাইডের বাইরের ডেলিভারি সুইপ করতে গিয়ে বল আকাশে তুলে দিয়েছিলেন এলগার। ডিপ মিডউইকেট থেকে অনেকখানি দৌড়ে দারুণ ক্যাচ নেন পূজারা। ২৮৭ বলে গড়া ১৬০ রানের ইনিংসে ছিল ১৮টি চার ও ৪টি ছক্কা।

এলগারের উইকেট দিয়েই টেস্টে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন জাদেজা। বাঁহাতি বোলারদের মধ্যে ম্যাচের হিসেবে দ্রুততম সময়ে এই মাইলফলক ছুঁলেন তিনি। ২০০ উইকেট পেতে জাদেজার লেগেছে ৪৪ ম্যাচ। আগের রেকর্ডটি ছিল রঙ্গনা হেরাথের, ৪৭ ম্যাচে।

ছবি: বিসিসিআই

অশ্বিনকে ছক্কা মেরে নিজের পঞ্চম টেস্ট সেঞ্চুরিতে পৌঁছান ডি কক।শেষ পর্যন্ত অবশ্য আউট হন এই অফস্পিনারের বলেই। ১৬টি চার ও দুটি ছক্কায় ১১১ রানে শেষ হয় এই কিপার-ব্যাটসম্যানের ইনিংস।

ভার্নন ফিল্যান্ডারকে দ্রুত ফিরিয়ে টেস্টে ২৭তম বারের মতো পাঁচ উইকেটের স্বাদ পান অশ্বিন। ২০১৭ সালের পর এই প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেলেন তিনি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংস: ১৩৬ ওভারে ৫০২/৭ ইনিংস ঘোষণা

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১১৮ ওভারে ৩৮৫/৮ (এলগার ১৬০, মারক্রাম ৫, ডি ব্রুইন ৪, পিয়েট ০,বাভুমা ১৮, ডু প্লেসিস ৫৫, ডি কক ১১১, মুথুসামি ১২*, ফিল্যান্ডার ০, মহারাজ ৩*; অশ্বিন ৪১-১১-১২৮-৫, জাদেজা ৩৭-৪-১১৬-২, ইশান্ত ১৪-২-৪৪-১, বিহারি ৯-১-৩৮-০, শামি ১৫-৩-৪০-০, রোহিত ২-১-৭-০)