ভারতের রানের পাহাড়, চাপে দ. আফ্রিকা

আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া রোহিত শর্মা হাতছাড়া করলেন ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির সুযোগ। সেই পথে হাঁটেননি তার উদ্বোধনী সঙ্গী মায়াঙ্ক আগারওয়াল। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে রূপ দিয়েছেন দ্বিশতকে। দুই ওপেনারের রেকর্ড গড়া জুটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্মম টেস্ট নিয়ন্ত্রণে নিয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 12:44 PM
Updated : 3 Oct 2019, 03:31 PM

টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেটে ৩৯ রান। ২৭ রানে ব্যাট করছেন ডিন এলগার, টেম্বা বাভুমা খেলছেন ২ রান নিয়ে।

সাত উইকেটে ৫০২ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। ফলোঅন এড়াতে এখনও ২৬৪ রান চাই অতিথিদের।

উইকেট থেকে সাহায্য পেতে শুরু করেছেন স্পিনাররা। ব্যাটসম্যানদের জন্য কাজটা হয়ে যাচ্ছে ক্রমশ কঠিন। ভারতের বোলিং দারুণভাবে সামাল দিচ্ছেন এলগার।

রবিচন্দ্রন অশ্বিনের বলে লাইন মিস করে বোল্ড হয়ে ফেরেন আরেক ওপেনার এইডেন মারক্রাম। অফ স্পিনারের বলে দারুণ ক্যাচ নিয়ে টিউনিস ডি ব্রুইনকে দ্রুত বিদায় করেন ঋদ্ধিমান সাহা। নাইটওয়াচম্যান ড্যান পিটকে বোল্ড করে শূন্য রানে থামান রবীন্দ্র জাদেজা।

সফরকারী ব্যাটসম্যানদের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা।

এর আগে বিনা উইকেটে ২০২ রান নিয়ে বৃহস্পতিবার দিন শুরু করে ভারত। প্রথম সেশন দুই ওপেনারই কাটিয়ে দেওয়ার আশা জাগিয়েছিলেন। লাঞ্চের খানিক আগে রোহিত শর্মাকে ফিরিয়ে ৩১৭ রানের রেকর্ড জুটি ভাঙেন কেশভ মহারাজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো জুটিতে এটি ভারতের সর্বোচ্চ। আগের সেরা ছিল ২০০৮ সালে চেন্নাই টেস্টে দ্বিতীয় উইকেটে রাহুল দ্রাবিড় ও বীরেন্দর শেবাগের ২৬৮ রান।

স্টাম্পড হয়ে শেষ হয় রোহিতের ১৭৬ রানের ইনিংস। ২৪৪ বলে ইনিংসে হাঁকান ২৩ চার ও ৬ ছক্কা। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকে ভারত। তবে সতীর্থদের নিয়ে দলকে টানেন মায়াঙ্ক।

এর মাঝে ডাবল সেঞ্চুরি তুলে নেন তিনি। ৬ ছক্কা ও ২৩ চারে ৩৭১ বলে ২১৫ রান করা এই ওপেনারকে ফেরান অনিয়মিত স্পিনার এলগার। এর খানিক পর ৭ উইকেটে ৫০২ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস। ১৩৬ ওভারে ৫০২/৭ ইনিংস ঘোষণা (মায়াঙ্ক ২১৫, রোহিত ১৭৬, পুজারা ৬, কোহলি ২০, রাহানে ১৫, জাদেজা ৩০*, বিহারী ১০, সাহা ২১, অশ্বিন ১*; ফিল্যান্ডার ২২-৪-৬৮-১, রাবাদা ২৪-৭-৬৬-০, মহারাজ ৫৫-৬-১৮৯-৩, পিট ১৯-১-১০৭-১, মুথুসামি ১৫-১-৬৩-১, এলগার ১-০-৪-১)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২০ ওভারে ৩৯/৩ (এলগার ২৭*, মারক্রাম ৫, ডি ব্রুইন ৪, পিট ০, বাভুমা ২*; ইশান্ত ২-০-৮-০, শামি ২-২-০-০, অশ্বিন ৮-৪-৯-২, জাদেজা ৮-১-২১-১)