ভারত সফর বাতিলে জিম্বাবুয়ের ক্রিকেটারদের হতাশা

ভারতে খেলার সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ায় ভীষণ হতাশ জিম্বাবুয়ের ক্রিকেটাররা। কোচ লালচাঁদ রাজপুত জানিয়েছেন, টি-টোয়েন্টি সিরিজে খেলার জন্য উন্মুখ হয়ে ছিলেন তার শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2019, 05:51 PM
Updated : 26 Sept 2019, 05:51 PM

জানুয়ারিতে ভারতে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল জিম্বাবুয়ের। তবে আইসিসির নিষেধাজ্ঞার মধ্যে থাকা দেশটিকে বাদ দিয়ে সেই সিরিজের জন্য শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই।

বিশ্ব ক্রিকেটের নিষেধাজ্ঞা থাকায় আইসিসির টুর্নামেন্টে খেলতে পারবে না জিম্বাবুয়ে। অন্য সব ধরনের ক্রিকেটেই খেলতে পারবে দেশটি। কদিন আগে বাংলাদেশে খেলে গেছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। সিঙ্গাপুরে শুক্রবার শুরু হতে যাওয়া স্বাগতিক ও নেপালকে নিয়ে আরেকটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে খেলবে রাজপুতের শিষ্যরা।

“আমরা এখন একটি ত্রিদেশীয় সিরিজে খেলছি। আর এ কারণেই আমরা ভেবেছিলাম, ভারত সফরের ব্যাপারটি চলমান আছে। তবে আমরা জানি না ঠিক কি ঘটেছে।”

“ছেলেরা ভারত সফরের দিকে তাকিয়ে ছিল। স্বাভাবিকভাবে আমাদের ছেলেরা এই ঘটনায় হতাশ।”

সরকারের হস্তক্ষেপের দায়ে জিম্বাবুয়ে ক্রিকেটকে নিষিদ্ধ করে আইসিসি। তাদের চাওয়া অনুযায়ী এরই মধ্যে কিছুটা পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে অক্টোবরে হতে যাওয়া আইসিসির সভার দিকে তাকিয়ে আছে তারা। সেই পর্যন্ত অপেক্ষা করল না ভারত। রাজপুত মনে করেন, এটা জিম্বাবুয়ের ক্রিকেটের জন্য আরেকটি বড় ধাক্কা।

“বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলা আমাদের ছেলেদের খুব সহায়তা করতো। এই মুহূর্তে ভারতের বোলিং ইউনিট বিশ্ব সেরা। তাদের বিপক্ষে খেলা অবশ্যই আমাদের সহায়তা করতো। এই সুযোগটা হাতছাড়া হয়ে যাওয়া খুব দুর্ভাগ্যজনক।”  

আইসিসির ভবিষ্যত সফরসূচি পরিকল্পনা বা এফটিপি অনুযায়ী গত মার্চে ভারতে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা ছিল জিম্বাবুয়ের। সেই সফর আয়োজনের কোনো ইচ্ছা ছিল না ভারতের। এর জায়গায় তারা জিম্বাবুয়েকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলার কথা বলেছিল। সেটাও এখন আর হচ্ছে না।