২৯ ধাপ এগোলেন মুজিব, সাকিব পেছালেন এক ধাপ

রশিদ খান শীর্ষে আছেন আগে থেকেই। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিলেন এবার আরেক আফগান। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সে এক লাফে ২৯ ধাপ এগিয়ে গেছেন মুজিব উর রহমান। এই স্পিনার উঠে এসেছেন নয়ে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে মুজিবের ঠিক ওপরেই সাকিব আল হাসান। তবে বাংলাদেশ অধিনায়ক পিছিয়েছেন এক ধাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2019, 10:54 AM
Updated : 25 Sept 2019, 10:54 AM

দলীয় র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ আগের মতোই আছে দশ নম্বরে। তবে নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান আরও কমানো গেছে ত্রিদেশীয় সিরিজে। ২২০ রেটিং পয়েন্ট নিয়ে শুরু করে বাংলাদেশ টুর্নামেন্ট শেষ করেছে ২২৩ রেটিং পয়েন্টে। ক্যারিবিয়ানদের পয়েন্ট ২২৪।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মুজিব ছিলেন উইকেট শূন্য। তবে পরের ম্যাচেই ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ উইকেট নেন ১৫ রানে। টুর্নামেন্ট শেষ করেছেন ৭ উইকেট নিয়ে। সেটির পুরস্কারই পেয়েছেন র‍্যাঙ্কিংয়ে।

সাকিব চার ম্যাচে নিয়েছেন চার উইকেট। তাতেও হয়েছে অবনমন। বাংলাদেশের দ্বিতীয় সেরা বোলার মুস্তাফিজুর রহমান আছেন র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বরে। তৃতীয় সেরা মাহমুদউল্লাহ দুই ধাপ পিছিয়ে নেমেছেন ৫৬ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে অবশ্য উন্নতি হয়েছে সাকিবের। প্রথম তিন ম্যাচে বড় রান না পেলেও ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে অপরাজিত ৭০ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন বাংলাদেশ অধিনায়ক। ৫ ধাপ এগিয়ে উঠেছেন তিনি ৩২ নম্বরে।

৩২তম স্থানে আছেন মাহমুদউল্লাহও। এই দুজনই যৌথভাবে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা দুই ব্যাটসম্যান!

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন বাবর আজম, দুই-তিনে গ্লেন ম্যাক্সওয়েল ও কলিন মানরো।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আছেন আগের মতোই দুইয়ে। শীর্ষে ম্যাক্সওয়েল। এক ধাপ পিছিয়ে মাহমুদউল্লাহ নেমেছেন পাঁচে। স্কটল্যান্ডের রিচি বেরিংটন দুই ধাপ এগিয়ে উঠেছেন চারে।