অভিষেকেই সিরিজ সেরা আফগানিস্তানের গুরবাজ

এই টুর্নামেন্টের আগে তার নাম কজনই বা জানত! প্রথম সুযোগেই রহমানউল্লাহ গুরবাজ নিজের উপস্থিতি জানান দিলেন প্রবলভাবে। ইঙ্গিত দিয়ে রাখলেন আফগান ক্রিকেটের ভবিষ্যত তারকা হয়ে ওঠার। ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে ১৭ বছর বয়সী ওপেনার পা রাখেন আন্তর্জাতিক ক্রিকেটে, প্রথম আসরেই সিরিজ সেরা!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2019, 07:22 PM
Updated : 24 Sept 2019, 07:22 PM

খুব চোখধাঁধানো কিছু করেননি গুরবাজ। তবে নজর কেড়েছেন যথেষ্টই। অভিষেক ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ২৪ বলে করেছিলেন ৪৩। পরের ম্যাচে প্রথম বলেই স্টাম্প উপড়ে দিয়ে তাকে বাস্তবতার জমিনে নামিয়ে আনেন বাংলাদেশের মোহাম্মদ সাইফ উদ্দিন।

তবে পরের ম্যাচে আবার জিম্বাবুয়ের বিপক্ষে খেলেন ৪৭ বলে ৬১ রানের ইনিংস। সবশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ২৭ বলে ২৯।

চার ইনিংসে ১৩৩ রান করেছেন ১৩৪.৩৪ স্ট্রাইক রেটে।

এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেও বাংলাদেশের ক্রিকেট গুরবাজের প্রতিভার আঁচ পেয়েছে আগেই। জুলাইয়ে আফগানিস্তান ‘এ’ দলের হয়ে বাংলাদেশে এসেছিলেন ডানহাতি ওপেনার। একদিনের ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে করেছিলেন ম্যাচ জেতানো অপরাজিত সেঞ্চুরি। শেষ ম্যাচে করেছিলেন ৪১ বলে ৫৪।

সেই পারফরম্যান্সই তাকে মূলত জায়গা করে দেয় ত্রিদেশীয় সিরিজের দলে। জাতীয় দলেও বয়ে আনলেন ‘এ’ দলের পারফরম্যান্স। অভিষেক সিরিজেই সেরা হওয়ার পর জানালেন তার গর্বের কথা। দর্শকভরা স্টেডিয়ামে খেলে নিয়ে গেলেন অনুপ্রেরণার রসদ।

“ম্যান অব দা সিরিজ হয়ে আমি খুবই খুশি। আমার জন্য অনেক বড় সুযোগ ছিল। ভালো করতে পেরে আমি গর্বিত। আমার কোচ ও অধিনায়কের প্রতি কৃতজ্ঞতা সবসময় পাশে থাকার জন্য। দেশে সমর্থকদের যারা আমার জন্য প্রার্থনা করেছেন, তাদের প্রতিও কৃতজ্ঞতা। এই প্রথম এত দর্শকের সামনে খেললাম। এটি আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করেছে।”

এই পারফরম্যান্সে যেমন নিজের দারুণ বিজ্ঞাপন মেলে ধরেছেন, তেমনি দলকেও কিছুটা স্বস্তি দিতে পেরেছেন গুরবাজ। মোহাম্মদ শাহজাদের শূন্যতা পূরণের ইঙ্গিত!

ওপেনিংয়ে ব্যাটিংয়ের পাশাপাশি কিপিং করে দীর্ঘদিন আফগান ক্রিকেটে তারকা হয়ে ছিলেন শাহজাদ। তবে তার ফিটনেস প্রশ্নবিদ্ধ ছিল বেশ কিছুদিন ধরে। সবশেষ শৃঙ্খলাভঙ্গের কারণে কিছুদিন আগে তাকে নিষিদ্ধ করা হয়েছে এক বছরের জন্য। গুরবাজও আগ্রাসী ওপেনার, একইসঙ্গে করেন উইকেট কিপিং। যদিও অনেক পথ পাড়ি দেওয়ার বাকি, তবু এই বার্তা দিতে পেরেছেন যে, শাহজাদের বিকল্প হিসেবে বিনিয়োগ করা যায় তার ওপর।