আফগানদের সহজাত প্রতিভায় উচ্ছ্বসিত রশিদ

একের পর এক প্রতিভা উঠে আসছে আফগানিস্তান ক্রিকেটে। রহস্য বোলারের ছড়াছড়ি দলে। কমতি নেই বিস্ফোরক ব্যাটসম্যানের। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মাঠের ঘাটতির পাশাপাশি সুযোগ-সুবিধার কমতি থাকতে পারে, কিন্তু প্রতিভার কোনো কমতি নেই। অধিনায়ক রশিদ খান মনে করেন, ক্রিকেটের প্রতি ভালোবাসার জন্যই দেশটিতে দেখা মিলছে এতো সহজাত প্রতিভার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2019, 11:33 AM
Updated : 23 Sept 2019, 12:41 PM

আফগান ক্রিকেটের এখন সবচেয়ে বড় বিজ্ঞাপন রশিদ। এই লেগ স্পিনার সময়ের অন্যতম সেরা বোলারদের একজন। ৬ বছর আগে নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা এই রশিদ নিজের মতো ব্যাখ্যা দিলেন, দেশটির সহজাত প্রতিভার আধিক্য নিয়ে।

“আমাদের সহজাত প্রতিভা আছে। আমার মনে হয়, বেশির ভাগ দেশেরই এটা নেই। আমাদের ফ্যাসিলিটিজ নেই, আফগানিস্তানে আমাদের মাঠ নেই। তবে একের পর এক সহজাত প্রতিভা উঠে আসছে।”

“বর্তমান দলটি ব্যাটিং, বোলিংয়ের দিক থেকে ভালো করছে। ওরা সহজাত ক্রিকেটটাই খেলছে। এই মুহূর্তে আমাদের অনেক একাডেমি আছে। তরুণ খেলোয়াড়রা এখন বেশি সুযোগ-সুবিধা পাচ্ছে। তবে ওদের উঠে আসার মূল কারণ নিজেদের সহজাত খেলা।”

কদিন আগে বাংলাদেশ সফর করে গিয়েছিল আফগানিস্তান ‘এ’ দল। আনঅফিসিয়াল টেস্ট সিরিজ জেতার পর ড্র করে এক দিনের ম্যাচের সিরিজ। সে সময় তাদের পরিণত ক্রিকেট অনেকেরই নজর কেড়েছিল।

এবার বাংলাদেশ সফরে এসে আফগানিস্তান জিতেছে একমাত্র টেস্ট। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে উঠেছে ফাইনালে। সফর থেকে অনেক প্রাপ্তি দেখছেন আফগান অধিনায়ক।

“আমরা এখান থেকে অনেক ইতিবাচক ব্যাপার নিতে পারি। বিশেষ করে টেস্টে অভিষিক্ত ইব্রাহিম (জাদরান) খুব ভালো খেলেছে। আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরি করা রহমান শাহর জন্য আমরা খুশি। টেস্টে আসগর আফগান খুব ভালো অবদান রেখেছে।”

“অভিষেকে ভালো করেছে কাইস আহমেদ। ভালো করেছে জহির খানও। টি-টোয়েন্টিতে রহমানউল্লাহ গুরবাজ ভালো করেছে। শেষ তিন ম্যাচে সে তার প্রতিভা দেখিয়েছে। বাঁহাতি পেসার ফরিদ মালিক ভালো করেছে। বাংলাদেশের বিপক্ষে আগের ম্যাচে অভিষেকে ভালো করেছে নাভিন-উল-হকও।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক