ডি কক ঝড়ে ভারতকে উড়িয়ে দিল দ.আফ্রিকা

বোলাররা লক্ষ্যটা নাগালে রাখার পর বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। সিরিজ বাঁচানোর ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন কুইন্টন ডি কক। অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংসে ভারতকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 05:03 PM
Updated : 22 Sept 2019, 05:08 PM

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে ৯ উইকেটে জিতেছে সফরকারীরা। ১৩৫ রানের লক্ষ্য ছাড়িয়ে গেছে ১৯ বল বাকি থাকতে।

সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়। বৃষ্টিতে প্রথম ম্যাচ ভেসে যাওয়ার পর দ্বিতীয়টিতে ৭ উইকেটে জিতেছিল ভারত।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে রোববার টস জিতে ব্যাট করতে নেমে দ্রুত রোহিত শর্মাকে হারালেও পাওয়ার প্লেতে বেশ ভালোই করে ভারত। শিখর ধাওয়ানের বিস্ফোরক ব্যাটিংয়ে ৭ ওভারে তোলে ৬২ রান।

২৫ বলে দুই ছক্কা ও চারটি চারে ৩৬ রান করা ধাওয়ানকে পরের ওভারে তাবরাইজ শামসি ফিরিয়ে দিলে পাল্টে যায় চিত্র। পরের ব্যাটসম্যানরা পারেননি দলকে টানতে।

আগের ম্যাচে ঝড় তুলে ফিফটি করা অধিনায়ক বিরাট কোহলি যেতে পারেননি দুই অঙ্কে। ধাওয়ান ছাড়া স্বাগতিকদের কোনো ব্যাটসম্যান যেতে পারেননি বিশ পর্যন্ত। নিয়মিত উইকেট পতনের মধ্যে শেষের দিকে দলকে টানেন রবীন্দ্র জাদেজা। ১৭ বলে বাঁহাতি এই অলরাউন্ডার করেন ১৯ রান।

আঁটসাঁট বোলিংয়ে ১৪ রানে ২ উইকেট নেন বিউরান হেনড্রিকস। দুই উইকেট নেন বিয়ন ফোরটানও। শুরুতে খরুচে বোলিং করা কাগিসো রাবাদা ৩ উইকেট নেন ৩৯ রানে।

রান তাড়ায় রিজ হেনড্রিকসের সঙ্গে ৭৬ রানের উদ্বোধনী জুটিতে দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু এনে দেন ডি কক। আগের ম্যাচে ফিফটি পাওয়া অধিনায়ক এবারও শুরু থেকে ছিলেন আক্রমণাত্মক। অন্য প্রান্তে ঠাণ্ডা মাথায় খেলছিলেন হেনড্রিকস। চারটি চারে ২৮ রান করা এই ব্যাটসম্যানকে ফিরিয়ে জুটি ভাঙেন হার্দিক পান্ডিয়া।

এরপর আর সাফল্য পায়নি ভারত। টেম্বা বাভুমাকে নিয়ে বাকিটা সারেন ডি কক। টি-টোয়েন্টিতে আগের সেরা ৫৯ ছাড়িয়ে অপরাজিত থাকেন ৭৯ রানে। ৫২ বলে খেলা তার অধিনায়কোচিত ইনিংসটি গড়া পাঁচটি ছক্কা ও ছয়টি চারে।

ছক্কায় দলকে জয় এনে দেওয়া বাভুমা অপরাজিত থাকেন ২৭ রানে। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে অধিনায়কের সঙ্গে গড়েন ৬৪ রানের জুটি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৩৪/৯ (ধাওয়ান ৩৬, রোহিত ০, কোহলি ৯, পান্ত ১৯, আয়ার ৫, হার্দিক ১৪, ক্রুনাল ৪, জাদেজা ১৯, সুন্দর ৪, চাহার ০*, সাইনি ০*; ফোরটান ২/১৯, রাবাদা ৩/৩৯, বিউরান হেনড্রিকস ২/১৪, ফেলুকোয়ায়ো ০/২৮, শামসি ১/২৩, প্রিটোরিয়াস ০/৮)

দক্ষিণ আফ্রিকা: ১৬.৫ ওভারে ১৪০/১ (রিজা হেনড্রিকস ২৮, ডি কক ৭৯*, বাভুমা ২৭*; সুন্দর ০/২৭, চাহার ০/১৫, সাইনি ০/২৫, ক্রুনাল ০/৪০, হার্দিক ১/২৩, জাদেজা ০/৮)

ফল: দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বিউরান হেনড্রিকস