আত্মবিশ্বাস তলানিতে, পরিষ্কার নয় মানসিকতা: সাকিব

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিতেছে বাংলাদেশ, হেরেছে দ্বিতীয়টিতে। তবে একটি জায়গায় দুই ম্যাচের চিত্র ছিল একই। টপ অর্ডার ব্যর্থ হয়েছে পুরোপুরি। অধিনায়ক সাকিব আল হাসানের মতে, ব্যাটসম্যানের আত্মবিশ্বাস আর মানসিকতা, ঘাটতি আছে দুই জায়গাতেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 07:32 PM
Updated : 15 Sept 2019, 08:19 PM

প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ওভারের মধ্যে ৪ উইকেট হারিয়েছিল বাংলাদেশ ২৯ রানে। আফগানিস্তানের বিপক্ষে রোববার ৫ ওভারের মধ্যেই ৪ উইকেট হারিয়েছে ৩২ রানে।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে এক পর্যায়ে ৬০ রানে দল ৬ উইকেট হারানোর পর আফিফ হোসেনের অসাধারণ ইনিংস জিতিয়েছিল দলকে। আফগানিস্তানের বিপক্ষে পাওয়া যায়নি কোনো ত্রাতা।

টানা ব্যর্থতার বলয়ে থেকে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস কি কমে গেছে, নাকি নিজেদের ব্যাটিং নিয়ে নিজেরাই বিভ্রান্ত মানসিকভাবে? ম্যাচ শেষে ব্যখ্যা করলেন সাকিব।

“দুটিই। আত্মবিশ্বাস তলানিতে, এটি আমি মনে করি। পাশাপাশি, যেহেতু আত্মবিশ্বাস ভালো জায়গায় নেই, তাই মাইন্ডসেটও পরিষ্কার নয়। একটিকে আরেকটির পরিপূরক আমি মনে করি।”

আত্মবিশ্বাস আর মানসিকতার পাশাপাশি চলে আসছে স্কিলের ব্যাপারও। এখানেও ঘাটতি থাকার কথা মেনে নিচ্ছেন অধিনায়ক।

অনেক সময় এই ঘাটতিগুলো পুষিয়ে দেওয়া যায় একাট্টা হয়ে খেলে, দল হিসেবে পারফর্ম করে। সাকিব এখন উন্নতি চান এই জায়গাটিতে।

“প্রতি ম্যাচেই একজন-দুজন হয়তো পারফর্ম করছে। কিন্তু বেশির ভাগ ক্রিকেটারই ব্যর্থ হচ্ছে। সাধারণত যেটি হয় যে বেশির ভাগ পারফর্ম করে, দু-একজন ব্যর্থ হয়, তাই খুব সমস্যা হয় না। দিনশেষে এটি দলীয় খেলা। দল হিসেবে খেলতে না পারলে আমাদের জন্য জেতাটা খুবই কষ্টকর।”