টেস্ট ও টি-টোয়েন্টিতে নজর ডমিঙ্গোর

ওয়ানডে ক্রিকেট বেশি খেলে বেড়ে ওঠায় এই সংস্করণের অলিগলি বেশ চেনা বাংলাদেশের ক্রিকেটারদের। ৫০ ওভারের ক্রিকেটে তারা যতটা সাবলীল ততটাই নড়বড়ে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে। তাই এই দুই সংস্করণে বাড়তি গুরুত্ব দিচ্ছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 02:26 PM
Updated : 12 Sept 2019, 04:35 PM

কোন সংস্করণে বাংলাদেশ কেমন তার স্পষ্ট ছাপ আছে র‌্যাঙ্কিংয়ে। আফগানিস্তানের চেয়ে স্রেফ ৬ পয়েন্টে এগিয়ে টেস্টে নয় নম্বরে আছে বাংলাদেশ। ৮৬ পয়েন্ট নিয়ে ওয়ানডেতে সাত নম্বরে আছে তারা। টি-টোয়েন্টিতে নেপালের চেয়ে ২১ পয়েন্ট এগিয়ে আছে ১০ নম্বরে।

বাংলাদেশের ক্রিকেটাররা কোন সংস্করণে বেশি স্বচ্ছন্দ সেটা বুঝতে সাকিব আল হাসানের সঙ্গে আলোচনা করেছিলেন ডমিঙ্গো। টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের সঙ্গে কথা বলার পর মোটামুটি ভালো একটা চিত্র পেয়েছেন কোচ।

“আমি সাকিবের সঙ্গে কথা বলেছি। তাকে জিজ্ঞেস করেছি, বাংলাদেশের ফেভারিট ফরম্যাট কোনটা। সে বলেছিল, ‘পঞ্চাশ ওভারের ক্রিকেট।’ আমি জিজ্ঞেস করেছিলাম কেন। ও বলেছিল, এই সংস্করণে খেলে ওরা বড় হয়ে ওঠে।”

“স্কুল ক্রিকেটে, ক্লাব ক্রিকেটে এই সংস্করণে অনেক বেশি খেলে ওরা। টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে অনেক কাজ করতে হবে। সত্যি বলতে কি সব সংস্করণেই অনেক কাজ করতে হবে।”

২০২০ ও ২০২১ সালের দুই টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আগামী দুই বছর এই সংস্করণে প্রচুর ম্যাচ খেলবে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য এই সংস্করণেও অনেক ম্যাচ আছে তাদের। ডমিঙ্গো আশাবাদী, প্রচুর ম্যাচ থাকায় টেস্ট ও টি-টোয়েন্টিতে উন্নতির চেষ্টাটা বেশ ভালোভাবেই করতে পারবেন তিনি।

“বিশেষ করে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে কাজ বেশি করতে হবে। এই দুই সংস্করণে আগামী কয়েক মাসে বেশি মনোযোগ দিতে দিতে হবে। সৌভাগ্যবশত আপাতত বেশি ওয়ানডে ক্রিকেট নেই। অনেক বেশি বেশি টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট আছে। তাই আমরা এই সংস্করণগুলোতে উন্নতির চেষ্টা করতে পারবো।”