ভারত টেস্ট দলে নতুন মুখ শুবমান গিল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের ভারত দলে ডাক পেয়েছেন শুবমান গিল। ওপেনার হিসেবে দলে আছেন রোহিত শর্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 12:38 PM
Updated : 12 Sept 2019, 02:14 PM

ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়েছেন ওপেনার লোকেশ রাহুল। তার জায়গাতেই প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ভারতের সাবেক যুব অধিনায়ক গিল।

রাহুল না থাকায় ২ অক্টোবর শুরু হতে যাওয়া সিরিজে নতুন উদ্বোধনী জুটি প্রয়োজন হবে ভারতের। দলে জায়গা ধরে রেখেছেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি ওপেনার রোহিত এই তরুণের সঙ্গে টেস্টে ইনিংস শুরু করতে পারেন।

জাতীয় দলের দুয়ারে বেশ কিছু দিন ধরেই কড়া নাড়ছিলেন গিল। ২০ বছর বয়সী এই ব্যাটসম্যান কিছু দিন আগে ক্যারিবিয়ান সফরের দলে জায়গা না পাওয়া নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন।

এ পর্যন্ত ১৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৭২.১৫ গড়ে ১৪৪৩ রান করেছেন গিল। সেরা ২৬৮। ২০১৮-১৯ মৌসুমে মাত্র পাঁচ ম্যাচ খেলে ১০৪ গড়ে ৭২৮ রান করে পাঞ্জাবের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এই তরুণ।      

দেশের মাটিতে এখনও কোনো টেস্ট না খেলা পেসার জাসপ্রিত বুমরাহ অনুমিতভাবেই আছেন ১৫ সদস্যের দলে। পেস বোলিং আক্রমণে তার সঙ্গী মোহাম্মদ শামি ও ইশান্ত শর্মা।

স্পিন আক্রমণে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে আছেন কুলদীপ যাদব। রিশাভ পান্তের সঙ্গে আছেন আরেক উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা।

টেস্টের ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, শুভমান গিল।