আমরাও তো ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে হারিয়েছি: মিরাজ

নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান। তৃতীয় দিন পর্যন্ত তাদের সামনেই কাবু ১১৫তম টেস্ট খেলতে নামা বাংলাদেশ। তবে সেটিকে খুব বিব্রতকর বা বিস্ময়কর মনে করছেন না মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের অলরাউন্ডার মনে করিয়ে দিলেন, তারাও টেস্টে হারিয়েছেন ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দলকে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 02:44 PM
Updated : 7 Sept 2019, 02:45 PM

চট্টগ্রাম টেস্টের তিন দিনেই জয়ের পথ তৈরি করে ফেলেছে আফগানিস্তান। দুই ইনিংস মিলিয়ে এগিয়ে আছে তারা ৩৭৪ রানে। উইকেট আছে এখনও ২টি।

স্কোরকার্ড যেমন বলছে, মাঠের ক্রিকেটেও তেমন দাপট চলছে আফগানদের। ব্যাটিংয়ে তাদেরকে মনে হয়েছে বাংলাদেশের তুলনায় অনেক পরিণত। তাদের স্পিনের সামনে বাংলাদেশের ব্যাটসম্যানরা ছিল অসহায়। তাদের শরীরী ভাষার পাশে বাংলাদেশ ছিল ম্রিয়মান।

নবীন টেস্ট দলের বিপক্ষে এই করুণ চিত্র যথেষ্টই বিব্রতকর হওয়ার কথা। তবে তেমন কিছু মনে করছেন না। তার মতে, ক্রিকেটীয় নিয়মেই এই তিনটি দিন স্রেফ খারাপ গেছে বাংলাদেশের জন্য।

“ক্রিকেটে খারাপ সময়, ভালো সময় আসে। আগে আমরা ভালো ভালো দলকে হারিয়েছি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতেছি। আমরা জিম্বাবুয়ের কাছেও হেরেছি। এবার এই দুই-তিন দিন হয়তো আমাদের খারাপ সময় ছিল। তাই পিছিয়ে পড়েছি।”

“তার মানে এই না যে আমরা টেস্টে কখনও জিতিনি বা বড় দলকে হারাইনি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা আমাদের কাছে হেরেছে। ওদের কিন্তু খারাপ দিন গিয়েছে, আমাদের কাছে হেরেছে। এটা মেনে নিতেই হবে যে ক্রিকেটে ভালো-খারাপ সময় আসেই।”

নতুন একটি টেস্ট দল হয়েও যে পরিণত ক্রিকেট খেলেছে আফগানরা, তাতেও খুব বিস্মিত নন মিরাজ।

“একটা ব্যাপার হলো, তারা শুধু ওয়ানডে-টি টোয়েন্টি খেলেছে, তাই নয়, ঘরোয়া ক্রিকেট অনেক খেলেছে। দেশে চার দিনের ম্যাচ খেলেছে। তাদের অনেক ব্যাটসম্যান আছে অনেক পরিণত। অনেক দিন থেকে খেলছে। ৩০ বা তার বেশি বয়স। ওরা ভালো অবস্থায় ছিল। টেস্ট ক্রিকেটে কিভাবে মানিয়ে নিতে হবে, দ্রুত সেটি মানিয়ে নিতে পেরেছে।”