‘ম্যাজিকাল’ কিছুর আশায় অধিনায়ক

প্রথম দিন শেষে বাংলাদেশ দলের কাছে আশার প্রতিশব্দ ছিল ‘মিরাকল।’ দ্বিতীয় দিন শেষে বাস্তবতা যখন আরও কঠিন, আশা ফিরে এলো নতুন নামে, ‘ম্যাজিক্যাল।’ কোনো মিরাকল ঘটিয়ে আফগানদের শেষ ৫ উইকেট ১০ রানে তুলে নেওয়ার কথা বলেছিলেন তাইজুল ইসলাম। তেমন চমকপ্রদ কিছু হয়নি। উল্টো দল পিছিয়ে পড়েছে অনেকটা। এখান থেকেই জাদুকরী কিছু করে জয়ের আশাবাণী শোনাচ্ছেন সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2019, 02:54 PM
Updated : 6 Sept 2019, 02:54 PM

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ করেছে ৮ উইকেটে ১৯৪ রান নিয়ে।

এক পর্যায়ে বাংলাদেশের অবস্থা ছিল আরও সঙ্গিন। অষ্টম উইকেট পড়েছিল ১৪৬ রানে। নবম উইকেটে মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলামের ৪৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে কিছুটা আশা ফিরেছে দলে।

সেই আশাকে পুঁজি করেই আরও ঘুরে দাঁড়ানোর ছবি আঁকছেন সাকিব। অধিনায়কের আশা, তৃতীয় দিন সকালে শেষ দুই জুটি ব্যবধান কমিয়ে আনবে আরও। এরপর বোলাররা উপহার দেবে জাদুকরী কিছু।

“আমি তো প্রত্যাশা করব যেন এই দুই উইকেট অন্তত একটি সেশন ব্যাটিং করে। যদি সেটা করতে পারে, তাহলে ব্যবধান অনেক কমে আসবে। ৭০-৮০ পর্যন্তও যদি আমরা আনতে পারি সেটি আমাদের জন্য অনেক বড় সুবিধা হবে। যদিও অনেক কঠিন একটি চ্যালেঞ্জ হবে, তবে ওরা যেভাবে ব্যাটিং করেছে, আমি বিশ্বাস রাখতেই পারি।”

“এরপরে অবশ্যই খুব ভালো বোলিং করতে হবে। এমন সুযোগ যদি আমাদের থাকে এবং আমাদের বোলাররা ম্যাজিকাল কিছু করে দেখাতে পারে, এরপর আমাদের ব্যাটসম্যানদের ওপরে নির্ভর করতে হবে।”

অমুক করলে তমুক, এরপর নাটকীয় কিছু করা, তারপর আরও কিছু করা, অধিনায়কের কথাতেই পরিষ্কার চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের সামনের পথটুকু কতটা কঠিন। তারপরও জয়ের স্বপ্ন ছাড়ছেন না সাকিব।

“ম্যাচ জেতা অবশ্যই সম্ভব এবং ক্রিকেটে এমন অনেক হয়েছে, শত শত উদাহরণ আছে যে প্রথম ইনিংসে পেছনে থাকার পরেও দল ঘুরে দাঁড়ায়। আমরাও আশা করব যেন এমন কিছুই হয়। (শেষ ইনিংসে) রান তাড়া করতে যাওয়াটা অবশ্যই কঠিন হবে। এত সহজ হবে না এই উইকেটে ওদের স্পিনারদের বিপক্ষে। তবে আমাদের বিশ্বাস আছে যে জেতা সম্ভব।”