আফগানদের সাড়ে তিনশর নিচে থামালেন তাইজুল-সাকিব

দুর্ভাবনা ছিল আসগর আফগান ও আফসার জাজাইয়ের জুটি। কিন্তু এই দুজনকে দ্রুত ফেরানোর পর মাথাব্যথার কারণ হয়ে উঠলেন রশিদ খান। শেষ পর্যন্ত তাকেও ফিরিয়ে আফগানদের সাড়ে তিনশর নিচে থামাল বাংলাদেশ।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনি চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2019, 06:40 AM
Updated : 6 Sept 2019, 02:30 PM

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন সকালে প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয়েছে আফগানিস্তান।

আগের দিনের দুই উইকেটের সঙ্গে আরও দুটি উইকেট যোগ করেছেন তাইজুল ইসলাম। প্রথম দিন উইকেট শূন্য থাকা সাকিব আল হাসান দ্বিতীয় সকালে নিয়েছেন দুই উইকেট।

৫ উইকেটে ২৭১ রান নিয়ে দিন শুরু করা আফগানরা এ দিন আর ২১ ওভার খেলে বাকি ৫ উইকেটে যোগ করতে পেরেছে ৭১ রান। এর ৫১ রানই এসেছে রশিদের ব্যাট থেকে।

আফগানদের সকাল শুরু হয়েছিল আসগর আফগানের সেঞ্চুরির আশায়। কিন্তু ৮৮ রানে দিন শুরু করা ব্যাটসম্যান নিজের ভুলে পারলেন না মাইলফলক ছুঁতে।

৯২ রানে আচমকাই স্লগ করে উড়িয়ে মারতে চাইলেন তাইজুলকে। বল উড়ল বটে, তবে দূরে গেল না। ব্যাটের কানায় লেগে উঠল শুধু ওপরে। খানিকটা ছুটে অনায়াসেই বল গ্লাভসে জমালেন মুশফিক। ৯২ রানে ফিরলেন আসগর।

৩৫ রানে দিন শুরু করা আফসার এ দিনও শুরু করেছিলেন ভালো। ৪১ রানে তাকে থামিয়েছে তাইজুলের অসাধারণ এক ডেলিভারি।

থিতু দুই ব্যাটসম্যান ফিরে গেলেও বাংলাদেশকে যন্ত্রণা দিয়েছেন রশিদ। দারুণ সব শট খেলে রান বাড়িয়েছেন দ্রুত।

আফগানিস্তানের লোয়ার অর্ডারকে দাঁড়াতে দেননি সাকিব। কিন্তু আরেক পাশে রশিদ প্রথম টেস্ট ফিফটি করেন ৫০ বলেই।

শেষ পর্যন্ত রশিদের বিদায়েই শেষ হয়েছে ইনিংস। ফিরতি ক্যাচ নিয়ে ৫১ রানে রশিদকে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

ততক্ষণে আফগানরা পেরিয়ে গেছে টেস্টে নিজেদের আগের সর্বোচ্চ ৩১৪ রান। তবে রশিদের ফিফটির পরও আফগানিস্তানকে সাড়ে তিনশর নিচে থামিয়ে সকালের সেশনে এগিয়ে থাকবে বাংলাদেশই।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১১৭ ওভারে ৩৪২ (আগের দিন ২৭১/৫) (ইব্রাহিম ২১, ইহসানউল্লাহ ৯, রহমত ১০২, শহিদি ১৪, আসগর ৯২, নবি ০, আফসার ৪১, রশিদ ৫১, কাইস ৯, ইয়ামিন ০, জহির ০*; তাইজুল ৪১-৫-১১৬-৪, সাকিব ২২-১-৬৪-২, মিরাজ ২৮-৫-৭৩-১, নাঈম ১৩-০-৪৩-২, মাহমুদউল্লাহ ৪-০-৯-১, সৌম্য ৪-০-২৬-০, মুমিনুল ৪-০-৯-০, মোসাদ্দেক ১-০-১-০)।