চট্টগ্রামের উইকেটে ‘ওপেন মাইন্ডে’ বাংলাদেশ

উইকেট নিয়ে গবেষণা চলল অনেকক্ষণ ধরে। কিউরেটরদের নিয়ে সময় নিয়ে উইকেট দেখলেন অধিনায়ক সাকিব আল হাসান। কোচসহ দলের অন্যরাও অনুশীলনের ফাঁকে উইকেটের দিকে তাকালেন গভীর দৃষ্টিতে। কেমন হবে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ২২ গজ? সাকিব বললেন, দল খোলা মন নিয়ে প্রস্তুত যে কোনো কিছুর জন্যই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 11:39 AM
Updated : 4 Sept 2019, 05:32 PM

ঘরের মাঠে উইকেট বানানো তো নিজেদের হাতেই। চাইলে পাওয়ার কথা পছন্দমতো উইকেট। সেই চেষ্টা হয়তো হবে এবারও। তারপরও একটু অনিশ্চয়তা, খেলা চট্টগ্রামে বলেই।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটে স্বাগতিক দলও বিভ্রান্ত হয়েছে এর আগে। অনেক সময়ই ম্যাচ যত গড়িয়েছে, উল্টে গেছে আচরণ। হয়তো পরের দিকে বা শেষ ইনিংসে অদ্ভূতভাবে ব্যাটিংয়ের জন্য ভালো হয়ে গেছে। কিংবা নানাভাবেই চমকে দিয়েছে এই ২২ গজ।

এবার উইকেট কেমন, সেই বিশ্লেষণে যেতে চাইলেন না সাকিব। তবে টেস্ট শুরুর আগের দিন জানালেন, চট্টগ্রাম বলেই তারা খোলা রাখছেন মন।

“অনেক সময় দেখা যায় যে চট্টগ্রামে যেমন উইকেট দেখা যায়, তেমন হয় না। আমরা আসলে ওপেন মাইন্ডে আছি। যে ধরণের উইকেটই হবে, চেষ্টা করব সেটার সঙ্গে দ্রুততম সময়ে মানিয়ে নেওয়ার এবং প্রতিপক্ষের চেয়ে আরও ভালোভাবে মানিয়ে নেওয়ার। সেটি করতে পারলে আমরা ভালো কিছু করতে পারব।”

ক্রিকেটে টস সবসময়ই গুরুত্বপূর্ণ। এখানকার বাস্তবতায় টেস্টে টসকে আরও বেশি গুরুত্বপূর্ণ মনে করছেন সাকিব। তবে টস পক্ষে আসুক বা না আসুক, ম্যাচের শুরুটা পক্ষে আনতে চান অধিনায়ক।

“এশিয়াতে সবসময়ই টস অনেক গুরুত্বপূর্ণ হয়। বাড়তি সুবিধা একটু থাকবে (জিতলে)। তবে যতই সুবিধা-অসুবিধা থাকুক, গুরুত্বপূর্ণ হলো যে আমরা বোলিং করি বা ব্যাটিং, শুরুটা যেন ভালো করতে পারি। মোমেন্টাম আমাদের দিকে যেন নিতে পারি। এরপর সেই মোমেন্টামটা ধরে রাখা আরও্ গুরুত্বপূর্ণ।”