টেস্টে ওপরে ব্যাট করবেন না সাকিব

ফিল্ডিং অনুশীলন চলল কিছুক্ষণ। তারপর খানিকটা বোলিং। পরে ব্যাটিং অনুশীলনও হলো। ম্যাচের আগের দিন বলে একটু হালকা অনুশীলন। তারপরও সবকিছুই টুকটাক করতে হলো সাকিব আল হাসানকে। অনুশীলনে এই চাপ চলছে। ম্যাচে ভার বইতে হয় আরও অনেক বেশি। সব মিলিয়ে তাই এখনই টেস্টে ব্যাটিং অর্ডারে ওপরে নামতে চান না বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 11:25 AM
Updated : 4 Sept 2019, 05:34 PM

ব্যাটিং অর্ডারে সাকিবের ওপরে ওঠার প্রসঙ্গ এসেছে ওয়ানডে সাফল্যের সূত্রে। ওয়ানডেতে ক্যারিয়ারের বড় অংশ জুড়ে চার ও পাঁচে ব্যাট করেছেন সাকিব। তখনও ধারাবাহিক ছিলেন। তবে তিনে উঠে আসার পর থেকে তার ক্যারিয়ার ছুঁয়েছে নতুন উচ্চতা। অবিশ্বাস্য ব্যাটিংয়ে নিজেকে চিনিয়েছেন নতুন করে।

বিশেষ করে গত বিশ্বকাপে তিনে ব্যাট করে অভাবনীয় পারফরম্যান্স করেছেন সাকিব। বিশ্বকাপের পর বিশ্রাম শেষে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে আবার ফিরছেন ক্রিকেটে।

ওয়ানডেতে তিন নম্বরে ব্যাট করার ভাবনা ছিল তার নিজেরই। টিম ম্যানেজমেন্টকে অনেকভাবে বুঝিয়ে তবেই রাজী করিয়েছিলেন এই পরিবর্তনে। সেখানে সাফল্য তাকে অনুপ্রাণিত করতে পারে টেস্টেও ওপরে উঠে আসতে।

টেস্টে কেবল ৪টি ইনিংসে ব্যাট করেছেন ৪ নম্বরে। বাকি সব ইনিংস আরও নিচে। পাঁচে খেলেছেন ৪৫ ইনিংস, ছয়ে ৩৬ ইনিংস, সাতে ১৬ ও আটে ২ ইনিংস।

দলের সেরা ব্যাটসম্যানরা সাধারণত ব্যাট করে থাকেন প্রথম চারেই। তবে বোলিংয়ের ভার ও পারিপার্শ্বিকতা মিলিয়ে এখনই টেস্টে নিজেকে ওপরে তুলতে চাইছেন না বাংলাদেশ অধিনায়ক।

“যেহেতু অনেক ওভার বোলিং করতে হয়, বিশেষ করে আমাদের দেশে বা উপমহাদেশে, এত ওভার বোলিং করে আবার ওপরে ব্যাট করা কঠিন। গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে চারে ব্যাট করেছিলাম। তবে সত্যি কথা হলো, তিন-চারে ব্যাটিং করলে, দ্রুত উইকেট পড়ে গেলে, ২৫-৩০ ওভার বোলিং করে আবার তখনই ব্যাটিং করা কঠিন।”

“একজন ব্যাটসম্যানের জন্য টেস্টে অনেক বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার মনোযোগ। আর মনোযোগ ধরে রাখার জন্য গুরুত্বপূর্ণ হলো, কতটা তরতাজা অবস্থায় ব্যাট করা যায়। এজন্য একটু পরে ব্যাট করাটাই আমার জন্য মনে হয় ভালো।”

তবে আগে অনেকবারই সাকিব বলেছেন, কোনো একদিন বোলিংয়ে নিজের চাপ একটু কমিয়ে দিতে চান। তাই ভবিষ্যতের দিকে তাকিয়ে ব্যাটিং অর্ডারে বদলের সম্ভাবনা উড়িয়ে দিলেন না।

“যদি কখনও ওরকম সুযোগ আসে যে বোলিং কমিয়ে দিচ্ছি বা ওরকম কিছু, হয়তো ইচ্ছে আসতেও পারে যে ওপরের দিকে ব্যাট করলাম।”

৪ নম্বরে যে ৪ ইনিংস ব্যাট করেছেন, খুব খারাপ করেননি সাকিব। ২০১৭ সালের জানুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ২ ইনিংসে করেছিলেন ৫৯ ও ৮। গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে কিংস্টনে ব্যাটিং প্রতিকূল উইকেটে করেছিলেন ৩২ ও ৫৪।