আবার র‍্যাঙ্কিং শীর্ষে স্মিথ, কোহলি নামলেন দুইয়ে

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর স্টিভেন স্মিথ এগিয়ে যাচ্ছিলেন তরতর করে। সঙ্গে যোগ হলো বিরাট কোহলির খানিকটা ব্যর্থতা। তাতেই স্মিথ ফিরে পেলেন শীর্ষস্থান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আবার এক নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। কোহলি নেমে গেছেন দুইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2019, 10:24 AM
Updated : 3 Sept 2019, 10:24 AM

ভারত-ওয়েস্ট ইন্ডিজের কিংস্টন টেস্টের পর এসেছে র‍্যাঙ্কিংয়ের এই পরিবর্তন। এই টেস্টে কিন্তু খুব খারাপ করেননি কোহলি। প্রথম ইনিংসে খেলেছিলেন ৭৬ রানের ইনিংস। কিন্তু র‍্যাঙ্কিংয়ের শীর্ষদিকে লড়াই এতটা তীব্র যে এক ইনিংসের ব্যর্থতাই কাল হয়েছে। দ্বিতীয় ইনিংসে গোল্ডেন ডাকের স্বাদ পেয়েছিলেন ভারত অধিনায়ক। তাতেই রেটিং পয়েন্ট হারিয়ে চলে গেছেন স্মিথের এক পয়েন্ট পেছনে।

স্মিথের রেটিং পয়েন্ট আপাতত ৯০৪। কোহলির ৯০৩। বুধবার থেকে শুরু হতে যাওয়া এবারের অ্যাশেজের চতুর্থ টেস্টে পয়েন্ট বাড়ানোর সুযোগ থাকবে স্মিথের। কোহলির পরের সুযোগ আগামী মাসে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে।

নিষেধাজ্ঞার আগে র‍্যাঙ্কিংয়ে ছিল স্মিথেরই রাজত্ব। ২০১৫ সালের ডিসেম্বরে শীর্ষে উঠেছিলেন। ছিলেন প্রায় টানা তিন বছর। এক পর্যায়ে ৯৪৭ রেটিং পয়েন্ট নিয়ে সর্বকালের সেরা রেটিং পয়েন্টের রেকর্ডের (ডন ব্র্যাডম্যানের ৯৬১) কাছাকাছি গিয়েছিলেন। কিন্তু বল টেম্পারিং বিতর্কে নিষিদ্ধ হওয়ার পর যতি পড়ে র‍্যাঙ্কিংয়েও।

অন্যদের চেয়ে অনেকটা এগিয়ে থাকায় নিষেধাজ্ঞার পরও অনেকদিন ছিলেন শীর্ষে। অবশেষে গত বছরের অগাস্টে হারান তিনি জায়গা। অবিশ্বাস্যভাবে, ফেরার পর কেবল দুই টেস্টেই আবার উঠে গেলেন শীর্ষে। অ্যাশেজের বার্মিংহ্যাম টেস্টের দুই ইনিংসে করেছিলেন ১৪৪ ও ১৪২। এজবাস্টন টেস্টের একমাত্র ইনিংসে ৯২।

কিংস্টন টেস্টের পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন অজিঙ্কা রাহানে। চার ধাপ এগিয়ে ভারতীয় ব্যাটসম্যান এখন সাতে।

কিংস্টনে বিধ্বংসী বোলিংয়ে হ্যাটট্রিকসহ ৬ উইকেট নিয়ে জাসপ্রিত বুমরাহ আরও এগিয়েছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের পারফরম্যান্সে তিনি উঠেছিলেন সাত নম্বরে। দ্বিতীয় টেস্টের পারফরম্যান্সে আরও চার ধাপ এগিয়ে উঠেছেন তিনে।