বিহারির সেঞ্চুরির পর বিধ্বংসী বুমরাহ

আগের টেস্টে হাতছানি দিয়েও মিলিয়ে গিয়েছিল সেঞ্চুরি। এবার আর মিলিয়ে যেতে দেননি হনুমা বিহারি। দেখা পেয়েছেন বহু কাঙ্ক্ষিত প্রথম টেস্ট সেঞ্চুরির। আগের টেস্টে বিধ্বংসী বোলিংয়ে রেকর্ড গড়েছিলেন জাসপ্রিত বুমরাহ। আগুনে বোলিংয়ে আবারও তিনি নাম লেখালেন রেকর্ড বইয়ে। এবার করলেন হ্যাটট্রিক। কিংস্টন টেস্টে ভারতের সামনে তাই দিশাহারা ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2019, 06:03 AM
Updated : 1 Sept 2019, 06:13 AM

বিহারির সেঞ্চুরি ও ইশান্ত শর্মার সঙ্গে অষ্টম উইকেট শতরানের জুটিতে প্রথম ইনিংসে ভারত তুলেছে ৪১৬ রান। বল হাতে এরপর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং এলোমেলো করে দেন বুমরাহ। শনিবার দ্বিতীয় দিন শেষ করেছে ক্যারিবিয়ানরা ৭ উইকেটে ৮৭ রান নিয়ে।

ক্যারিবিয়ানদের প্রথম ৫ উইকেটই নেন বুমরাহ। এর মধ্যে ছিল হ্যাটট্রিক। পরে পায়ে ক্র্যাম্প নিয়ে তিনি মাঠ ছেড়ে যান। শেষ বিকেলে ফিরে নেন আরও একটি উইকেট। দিনশেষে ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৯.১-৩-১৬-৬!

৫ উইকেটে ২৬৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল ভারত। দিনের প্রথম বলেই রিশাভ পান্তকে ফিরিয়ে দেন জেসন হোল্ডার। ম্যাচে তখন দুই দলকেই বলা যায় সমতায়। পরে রবীন্দ্র জাদেজাও টেকেননি বেশিক্ষণ।

কিন্তু সেই সমতা থেকে বিহারি ও ইশান্তের জুটি আস্তে আস্তে এগিয়ে নেয় ভারতকে। ক্যারিবিয়ানদের সব প্রচেষ্টা ব্যর্থ হয় এই দুজনের ব্যাটিং দৃঢ়তায়।

আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে আউট হয়েছিলেন বিহারি। এই টেস্টে হতাশায় পুড়তে হয়নি। প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন ষষ্ঠ টেস্টে।

টেস্ট ক্যারিয়ারে আগের ১২৫ ইনিংসে ইশান্তের সর্বোচ্চ ছিল ৩১। সেই ইশান্ত করেছেন প্রথম টেস্ট ফিফটি।

১১২ রানের জুটি ভেঙেছে ইশান্তের বিদায়ে। অনিয়মিত বোলার ক্রেইগ ব্র্যাথওয়েটের বলে ফিরেছেন তিনি ৫৭ রানে।

ছবি-বিসিসিআই

এরপর ভারতের ইনিংস শেষ হয়েছে দ্রুত। ২ রানে পড়েছে শেষ ৩ উইকেট। ১১২ রান করা বিহারিকে ফিরিয়ে হোল্ডার পূরণ করেছেন ৫ উইকেট। এটি তার শততম টেস্ট উইকেটও।

বিহারির শেষের পর বুমরাহর শুরু। সুইং, গতি আর বাউন্সে পর্যদুস্ত করে ছাড়েন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের।

ওপেনার জন ক্যাম্পবেলকে ফিরিয়ে শুরু। হ্যাটট্রিক করেছেন ইনিংসের নবম ওভারে। টানা তিন বলে তার শিকার ড্যারেন ব্রাভো, শামারাহ ব্রুকস ও রোস্টন চেইস। তৃতীয় ভারতীয় বোলার হিসেবে পেয়েছেন টেস্ট হ্যাটট্রিকের স্বাদ।

এরপর ক্রেইগ ব্র্যাথওয়েটকেও ফিরিয়ে প্রথম স্পেলেই পেয়ে যান ৫ উইকেট। আগের টেস্টে তিনি ৭রানে ৫ উইকেট নিয়ে গড়েছিলেন ভারতের হয়ে সবচেয়ে কম খরচে ৫ উইকেট নেওয়ার রেকর্ড।

ষষ্ঠ উইকেটে শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডার চেষ্টা করেছেন লড়াইয়ের। দুজনে যোগ করেছেন ৪৫ রান।

হেটমায়ারকে ৩৪ রানে বোল্ড করে জুটি ভেঙেছেন মোহাম্মদ শামি। খানিক পর হোল্ডারকেও ফেরত পাঠিয়ে দিয়েছেন বুমরাহ। দিনশেষে তাই কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৪০.১ ওভারে ৪১৬ (আগের দিন ২৬৪/৫) (বিহারি ১১১, পান্ত ২৭, জাদেজা ১৬, ইশান্ত ৫৭, শামি ০, বুমরাহ ০*; রোচ ৩০-৯-৭৭-১, গ্যাব্রিয়েল ২১-৪-৭৪-০, হোল্ডার ৩২.১-৯-৭৭-৫, কর্নওয়াল ৪১-১০-১০৫-৩, চেইস ১৪-৪-৪৫-০, ব্র্যাথওয়েট ২-০-৮-১)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩৩ ওভারে ৮৭/৭ (ব্র্যাথওয়েট ১০, ক্যাম্পবেল ২, ব্রাভো ৪, ব্রুকস ০, চেইস ০, হেটমায়ার ৩৪, হোল্ডার ১৮, হ্যামিল্টন ২*, কর্নওয়াল ৪*; ইশান্ত ৬.৫-২-২০-০, বুমরাহ ৯.১-৩-১৬-৬, শামি ৮-৩-১৯-১, জাদেজা ৯-৫-১৯-০)।