সাকিবকে টপকে দুইয়ে স্টোকস

বীরোচিত পারফরম্যান্সে হেডিংলি টেস্টে ইংল্যান্ডকে অভাবনীয় জয় এনে দিয়েছেন বেন স্টোকস। পারফরম্যান্সের স্বীকৃতি মিলেছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ অলরাউন্ডার। দুই থেকে তিনে নেমে গেছেন একসময় শীর্ষে থাকা সাকিব আল হাসান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2019, 10:28 AM
Updated : 27 August 2019, 10:29 AM

হেডিংলি টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৩৫ রানের মহাকাব্যিক ইনিংস খেলে দলকে জেতান স্টোকস। ম্যাচে বল হাতে উইকেট নেন চারটি। এই পারফরম্যান্সে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে উঠেছেন তিনি দুইয়ে।

স্টোকসের রেটিং পয়েন্ট এখন ৪১১, তার ক্যারিয়ার সেরা। সাকিবের পয়েন্ট ৩৯৯। ৩৯৫ রেটিং পয়েন্ট নিয়ে তিন থেকে চারে নেমে গেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। শীর্ষে আগের মতোই আছেন জেসন হোল্ডার। ক্যারিবিয়ান অধিনায়কের রেটিং পয়েন্ট ৪৩৩।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও নিজের ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে উঠেছেন স্টোকস। ১৩ ধাপ এগিয়ে উঠেছেন তিনি ১৩তম স্থানে।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের শিরোপা জয়ে বড় অবদান রাখার পর অ্যাশেজও দুর্দান্ত কাটাচ্ছেন স্টোকস। লর্ডস ও হেডিংলি টেস্টে করেছেন টানা সেঞ্চুরি। প্রথম টেস্টে ছিল ফিফটি। ৩ টেস্টে এখনও পর্যন্ত উইকেট নিয়েছেন ৮টি।

টেস্ট আঙিনায় পা রাখার পর স্টোকসের সতীর্থ জফরা আর্চারের বিস্ময়কর অগ্রযাত্রা চলছেই। লর্ডসে অভিষেক টেস্টের পর র‍্যাঙ্কিংয়ে ঢুকেছিলেন তিনি ৮৩তম স্থান দিয়ে। হেডিংলিতে দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেটের পর এই ফাস্ট বোলার এগিয়েছেন ৪০ ধাপ! বোলারদের র‍্যাঙ্কিংয়ে এখন তিনি ৪৩তম স্থানে।

হেডিংলি টেস্টে ইংল্যান্ডের নাটকীয় জয়ের দিনই অ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছেন জাসপ্রিত বুমরাহ। ৭ রানে ৫ উইকেট নিয়ে ভারতীয় ফাস্ট বোলার ঢুকেছেন বোলারদের সেরা দশে। ৯ ধাপ এগিয়ে এখন তার অবস্থান সপ্তম।

এই র‍্যাঙ্কিংয়ে বিবেচনায় ছিল শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ডের কলম্বো টেস্টও। সেখানে ৫ উইকেট নিয়ে ট্রেন্ট বোল্ট উঠেছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ের পাঁচে।

এই টেস্টেই ১৫৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া টম ল্যাথাম পাঁচ ধাপ এগিয়ে উঠেছেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আটে। অ্যান্টিগায় ৮১ ও ১০২ রানের ইনিংস খেলে ১০ ধাপ এগিয়ে অজিঙ্কা রাহানে এখন এগারোয়।