রশিদকে নিয়ে সতর্ক সাকিব

যে গতিতে উন্নতি করছে আফগানিস্তান তাতে তাদের বিপক্ষে যে কোনো সংস্করণেই খেলা চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জ নিতে সবচেয়ে ভালোভাবে সামলাতে হবে রশিদ খানকে। সাকিব আল হাসান মনে করেন, চট্টগ্রাম টেস্টে এই লেগ স্পিনার হতে পারেন বড় হুমকি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 12:52 PM
Updated : 26 August 2019, 12:56 PM

সীমিত ওভারের ক্রিকেটে সময়ের সেরা বোলারদের একজন হিসেবে নিজেকে এরই মধ্যে প্রতিষ্ঠিত করেছেন রশিদ। ২০ বছর বয়সী স্পিনার ৬৮ ওয়ানডেতে ১৭.৮০ গড়ে নিয়েছেন ১৩১ উইকেট। ৩৮ টি-টোয়েন্টি ১১.৫৬ গড়ে তার উইকেট ৭৫টি।

এখন পর্যন্ত দুটি টেস্ট খেলে ২৮.৪৪ গড়ে ৯ উইকেট নিয়েছেন রশিদ। তার নেতৃত্বে টেস্ট খেলতে বাংলাদেশে আসবে আফগানিস্তান। সাকিব মনে করেন, সীমিত ওভারের ক্রিকেটের মতো টেস্টেও সফল হতে পারেন রশিদ।

“অভিজ্ঞতার দিক থেকে যদি বলি, আমরা এগিয়ে থাকব। কিন্তু ও বিশ্বমানের একজন বোলার। টেস্ট খেলেছে কেবল দুটি। সেদিক থেকে এই সংস্করণে ও একটু নতুন। তবে ও যে পরীক্ষিত খেলোয়াড় তা নিয়ে কোনো সংশয় নেই। সীমিত ওভারের ক্রিকেটে ও সফল হয়েছে। আর যেহেতু অন্য দুই সংস্করণে সাফল্য পেয়েছে টেস্টেও সফল না হওয়ার কোনো কারণ নেই।”

জয়-পরাজয়ের হিসাবে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে এগিয়ে আছে বাংলাদেশ, পিছিয়ে আছে টি-টোয়েন্টিতে। সাকিব মনে করেন, টেস্টে হবে প্রবল প্রতিদ্বন্দ্বিতা।

“চ্যালেঞ্জ তো থাকে সব সময়ই। আফগানিস্তান যেভাবে উন্নতি করেছে তাতে তাদের বিপক্ষে যেকোনো সংস্করণে খেলা আমাদের জন্য চ্যালেঞ্জ। তাদের বেশ কিছু মানসম্পন্ন খেলোয়াড় আছে যারা আমাদের জন্য বিপজ্জনক হতে পারে।”

“আমাদের খুব ভালো ক্রিকেট খেলতে হবে। ব্যক্তিগত দুই একটি পারফরম্যান্স দিয়ে জেতার সুযোগ খুব বেশি একটা থাকবে না। টিম হিসেবে ভালো খেলতে হবে।”