তামিমের বিকল্প নিয়ে দুর্ভাবনা নেই সাকিবের

চট্টগ্রাম টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তামিম ইকবালের অভাব অনুভব করবেন সাকিব আল হাসান। তবে বাঁহাতি এই ওপেনারের বিকল্প নিয়ে কোনো দুর্ভাবনা নেই টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 11:26 AM
Updated : 26 August 2019, 11:26 AM

বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া তামিমকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ থেকে এরই মধ্যে ছুটিও নিয়েছেন তামিম।

বাঁহাতি এই ওপেনার না থাকায় নতুন উদ্বোধনী জুটি খুঁজতে হবে বাংলাদেশকে। তামিমের অনুপস্থিতি আর নতুন উদ্বোধনী জুটি প্রসঙ্গে জানতে চাইলে সাকিব জানান, নিয়মিত খেলোয়াড়দের অনুপস্থিতিতে কে বা কারা সুযোগ পেতে পারে এমন একটা আলোচনা দলে সবসময়ই চলে।

“যে জায়গাগুলো ফাঁকা হয় কিংবা ফাঁকা থাকে বা যে জায়গাগুলো নিয়ে আমরা কানসার্ন থাকি সেই জায়গাগুলো নিয়ে আমরা সব সময় আলাপ-আলোচনা করি। সবাই আলাপ-আলোচনা করার পর আমরা একটা সিদ্ধান্তে এসে পৌঁছাই যে, এই খেলোয়াড় এই এই কারণে এই পজিশনে সুইটেবল হবে। তারপর আমরা আসলে নির্বাচন করি।”

তামিম না থাকায় নতুন কেউ সুযোগ পাবেন নিশ্চিত। এর বাইরে স্রেফ নতুনদের সুযোগ দিতে কাউকে বসিয়ে রাখতে রাজি নন সাকিব।

“জায়গা দেওয়া না দেওয়া বড় কথা না। প্রতিটি দল কিন্তু খেলতে নামে জেতার জন্য। দলগুলো যখন ম্যাচ খেলতে যায় তখন কিন্তু এটা চিন্তা করে না যে, আমরা খেলোয়াড় তৈরি করতে যাচ্ছি কিংবা নতুন খেলোয়াড় দেখার জন্য যাচ্ছি।”

“সব কিছুই দেখবে কিন্তু দিনশেষে লক্ষ্য থাকে ম্যাচ জেতার। আমরাও ওই লক্ষ্য নিয়েই খেলব। এর জন্য যদি নতুন খেলোয়াড় নেওয়ার দরকার হয়, তাহলে নতুন খেলোয়াড় নেব। যদি দেখি অভিজ্ঞদের পারফর্ম করার সম্ভবনা আছে তাহলে ওরাই খেলবে।”