সৌরভকে ছাড়িয়ে, ধোনির পাশে কোহলি

ব্যাটসম্যান বিরাট কোহলিকে নিয়ে প্রশংসায় যত কাব্য লেখা হয়, তার সিকি ভাগও হয়তো হয় না অধিনায়ক কোহলিকে নিয়ে। তার নেতৃত্ব নিয়ে বরং ভারতেই সমালোচনা আছে তুমুল। তবে রেকর্ড বই বলছে, টেস্ট ইতিহাসে ভারতের সফলতম অধিনায়ক এখন কোহলিই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 08:00 AM
Updated : 26 August 2019, 08:00 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ভারতের জয়ের পর দলটির অধিনায়ক হিসেবে কোহলির অর্জনে এখন দুটি রেকর্ড। একটিতে তিনি সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়ে উঠে গেছেন সবার ওপরে। আরেকটিতে তিনি যৌথভাবে শীর্ষে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে।

সৌরভকে ছাড়িয়েছেন বিদেশের মাটিতে টেস্ট জয়ের রেকর্ডে। দেশের বাইরে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক এখন কোহলিই। সৌরভের নেতৃত্বে বিদেশে ২৮ টেস্টে ১১ জয় ছিল ভারতের। কোহলির ১২ জয় হয়ে গেল ২৬ টেস্টেই। দেশের বাইরে ভারতের তৃতীয় সফলতম অধিনায়ক ধোনি, তার নেতৃত্বে ৩০ টেস্টে জয় এসেছে ৬টি।

দেশ-বিদেশ মিলিয়ে সবচেয়ে বেশি জয়ে ধোনিকে ছুঁয়েছেন কোহলি। আপাতত দুজন যৌথভাবে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক। ধোনির নেতৃত্বে দেশটি ২৭ টেস্ট জিতেছিল ৬০ ম্যাচ খেলে। কোহলির নেতৃত্বে ২৭ জয় ধরা দিল ৪৭ টেস্ট খেলেই।

ধোনি রেকর্ডটি গড়েছিলেন সৌরভকে পেছনে ফেলে। পরিসংখ্যানের বাইরেও মাঠের ক্রিকেট ও অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে যাকে মনে করা হয় ভারতের সর্বকালের সেরা অধিনায়কদের একজন, সেই সৌরভের নেতৃত্বে ৪৯ টেস্টের ২১টিতে জয় পেয়েছিল ভারত।