স্টোকস-বীরত্বে গাঁথা হলো রেকর্ডের মালা

অপরাজিত ১৩৫ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে হেডিংলি টেস্টে ইংল্যান্ডকে জিতিয়েছেন বেন স্টোকস। অ্যাশেজে সমতা ফেরানো ইংল্যান্ডের ১ উইকেটে অসাধারণ এই জয়ের পথে গড়া হয়েছে বেশ কিছু রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 06:13 PM
Updated : 25 August 2019, 10:11 PM

* ৩৫৯ রান তাড়া করে জিতেছে ইংল্যান্ড। টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এটি। আগের রেকর্ডটি ছিল অ্যাশেজেই, ১৯২৮ সালে। মেলবোর্নে সেবারও রান তাড়ায় ছিল ১৩৫ রানের একটি ব্যক্তিগত ইনিংস। খেলেছিলেন ওপেনার হার্বার্ট সাটক্লিফ।

* শেষ জুটিতে ৭৬ রান তুলে ম্যাচ জিতেছে ইংল্যান্ড, রান তাড়ায় জয়ে যা শেষ উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ। টেস্ট ইতিহাসে রান তাড়ায় জয়ে এটি দ্বিতীয় সর্বোচ্চ। এই বছরের শুরুতে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার অভাবনীয় জয়ে শেষ জুটিতে ৭৮ রান তুলেছিলেন কুসল পেরেরা ও বিশ্ব ফার্নান্দো।

* প্রথম ইনিংসে ৬৭ রানে গুটিয়ে গিয়েও শেষ পর্যন্ত ম্যাচ জিতেছে ইংল্যান্ড। গত ১৩১ বছরে এক ইনিংসে এত কম রান করে জেতেনি কোনো দল। সব মিলিয়ে এর চেয়ে কম রান করেও ম্যাচ জয়ের নজীর আছে আর তিনটি। ১৮৮২ সালে প্রথম ইনিংসে ৬৩ রান করে জিতেছিল অস্ট্রেলিয়া, ১৮৮৮ সালে জিতেছিল তৃতীয় ইনিংসে ৬০ রান করে। ১৮৮৭ সালে ইংল্যান্ড জিতেছিল প্রথম ইনিংসে ৬৭ রান করে।

* গত মাসে লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ৮৫ রানে গুটিয়ে গিয়েও জিতেছিল ইংল্যান্ড। টেস্টে একশর কম রানে অলআউট হয়েও ম্যাচ জয়ের ঘটনা এখন ১৬টি, ৭টিই ইংল্যান্ডের।

* এই নিয়ে টেস্টে ১ উইকেটের জয়-পরাজয় হলো ১৪টি। ৬ বারই হেরেছে অস্ট্রেলিয়া, জিতেছে ১ বার।

* ১৩৫ রানের ইনিংসে ৮টি ছক্কা মেরেছেন বেন স্টোকস। চতুর্থ ইনিংসে জয়ের পথে এত ছক্কা নেই টেস্ট ইতিহাসে আর কোনো ব্যাটসম্যানের। হানসি ক্রনিয়ে ও ক্রিস গেইলের ছয় ছক্কা ছিল আগের রেকর্ড।