বাড়তি অনুশীলন করে প্রস্তুত মুমিনুল

স্রেফ একটা সংস্করণে আন্তর্জাতিক ক্রিকেটে খেলায় মুমিনুল হকের জন্য কাজটা খুব কঠিন। প্রায়ই শুরু করতে হয় নতুন করে। টেস্ট দলে জায়গা ধরে রাখতে বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান বাড়তি অনুশীলনকে করে নিয়েছেন নিজের মন্ত্র।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2019, 11:20 AM
Updated : 22 August 2019, 11:20 AM

টেস্ট ব্যাটসম্যান তকমা মোটেও পছন্দ নয় মুমিনুলের। স্বপ্ন দেখেন দেশের হয়ে তিন সংস্করণেই খেলার। টেস্ট ক্রিকেটে নিজেকে মেলে ধরে জায়গা করে নিতে চান অন্য দুই সংস্করণেও। 

“টেস্ট ক্রিকেটে উন্নতি করতে হলে আপনাকে সব সময় অনুশীলন চালিয়ে যেতে হবে। এ কারণেই আমি বাড়তি অনুশীলন করি। আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে যদি আমি খুব ভালো গড় নিয়ে যাই, তাহলে (অন্য সংস্করণেও সুযোগ পাওয়ার) ভালো একটা সুযোগ আছে।” 

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ায় বাংলাদেশের টেস্ট ম্যাচের সংখ্যা বেড়েছে। নিয়মিত ম্যাচ খেলার সুযোগ থাকায় এই সংস্করণে দ্রুত উন্নতির সম্ভাবনা দেখছেন মুমিনুল।

“আমার মনে হচ্ছে, টেস্ট চ্যাম্পিয়নশিপ হওয়াতে আমাদের দেশের জন্য ভালো হয়েছে। ব্যক্তিগতভাবে আমি খুব খুশি। কেননা, টেস্ট ক্রিকেট আমাদের দেশে মনোযোগ পায় না। এখন পাবে, সেদিক থেকে বাংলাদেশের ক্রিকেটের জন্য খুব ভালো হয়েছে।”

“ম্যাচ খেললে পারফর্ম করার সুযোগ বাড়বে আপনার। ভালো ফল করার সুযোগ থাকে, দলকে ভালো একটি অবস্থানে নিয়ে যাওয়ার সুযোগ থাকে। র্যাঙ্কিংয়ে উপরের দিকে যাওয়ারও সুযোগ থাকে। এদিক দিয়ে চিন্তা করলে আমার মনে হয়, এটা খুব ভালো একটি মঞ্চ আমাদের জন্য।”

আগামী নভেম্বরে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিষেক হবে বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট এর প্রস্তুতির জন্য খুব সহায়ক মনে করেন মুমিনুল।

“টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে এই ম্যাচ খেলা একটা ভালো প্রস্তুতি। আমাদের সবার জন্যই ভালো সুযোগ। মনে হয়, ভালো একটি খেলা হবে।”

“ভারতের বিপক্ষে ম্যাচের আগে ওদের স্পিন আক্রমণ আমাদের সামনে আসবে…আমরা জানি যে, উপমহাদেশে আফগানদের স্পিন আক্রমণ অনেক ভয়ঙ্কর।”