হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ

আশা ও শঙ্কার দোলাচল শেষে শঙ্কাটাই সত্যি হলো অস্ট্রেলিয়ার জন্য। অ্যাশেজের হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেছে তাদের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। আগের টেস্টে লর্ডসে জফ্রা আর্চারের বলে ঘাড়ে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল স্মিথকে। সেই আঘাতই তাকে সরিয়ে রাখছে পরের টেস্ট থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 10:37 AM
Updated : 20 August 2019, 10:49 AM

লর্ডসে আর্চারের বলে আঘাত পাওয়ার পর উইকেটে পড়ে গিয়েছিলেন স্মিথ। খানিক পর ছাড়তে বাধ্য হন উইকেট। পরে অবশ্য ড্রেসিং রুমে কয়েক দফা প্রাথমিক পরীক্ষা শেষে আবার ব্যাটিংয়ে নেমেছিলেন। তবে ফেরার পর আগের মতো ছন্দ পাননি উইকেটে।

দিনের খেলা শেষে রাতে তার অবস্থা আবার খারাপের দিকে যায়। মাথা ব্যথার সঙ্গে ছিল ঝিম ধরা অনুভূতি। ম্যাচের শেষ দিনে তাই তাকে তুলে নেওয়া হয় ম্যাচ থেকে। ‘কনকাশন’ বদলির নতুন নিয়ম অনুযায়ী তার বদলে খেলতে নামেন মার্নাস লাবুশেন।

দুই টেস্টের মাঝে বিরতি মাত্র তিন দিন। পরের টেস্টে স্মিথের খেলা নিয়ে তাই শঙ্কা ছিল তখন থেকেই। সোমবার যদিও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ট্রাভিস হেড সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, স্মিথের অবস্থা ভালোর দিকে। তবে মঙ্গলবার লিডসে দলের সঙ্গে মাঠে গেলেও অনুশীলন করতে দেখা যায়নি স্মিথকে। বেশ কিছুক্ষণ ধরে তার সঙ্গে কথা বলেছেন দলীয় চিকিৎসক রিচার্ড স। এসব ক্ষেত্রে দলীয় চিকিৎসককেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া আছে অস্ট্রেলিয়া দলে।

এরপর দীর্ঘদিনের ‘মেন্টর’, সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক ও এখনকার ধারাভাষ্যকার মার্ক টেলরের সঙ্গেও লম্বা সময় কথা বলতে দেখা গেছে স্মিথকে। 

পরে কোচ জাস্টিন ল্যাঙ্গার, সহ-অধিনায়ক প্যাট কামিন্সকে দেখা গেছে, স্মিথের কাছে গিয়ে পিঠ চাপড়ে দিতে। সান্ত্বনা দেওয়ার সেই ছবিগুলোতেই ফুটে ওঠে সম্ভাব্য বাস্তবতা। একটু পর ল্যাঙ্গার আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন, হেডিংলি টেস্টে থাকছেন না স্মিথ।

আগের টেস্টে কনকাশন বদলি হিসেবে খেলতে নেমে ম্যাচ বাঁচানো ফিফটি করা লাবুশেন এবার শুরুর একাদশেই নিচ্ছেন স্মিথের জায়গা।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে অস্ট্রেলিয়ার জন্য বড় ধাক্কা স্মিথকে হারানো। সিরিজের প্রথম টেস্ট জিতে ১-০তে এগিয়ে থাকলেও অস্ট্রেলিয়ার টপ অর্ডার নেই ফর্মে। অস্ট্রেলিয়ার ব্যাটিং টেনে নিচ্ছিলেন মূলত স্মিথই। প্রথম টেস্টে ১৪৪ ও ১৪২ রানের অসাধারণ দুটি ইনিংসের পর লর্ডসে একমাত্র ইনিংসে করেন ৯২। হেডিংলিতে বরাবরই বল সুইং করে বেশি। স্মিথকে ছাড়া সেখানে বড় পরীক্ষা অপেক্ষায় অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইন আপের জন্য।