আবারও প্রশ্নবিদ্ধ দনাঞ্জয়া ও উইলিয়ামসনের অ্যাকশন

অ্যাকশন শুধরে ফেরার পর কেবলই ছন্দ পেতে শুরু করেছিলেন আকিলা দনাঞ্জয়া। দারুণ বোলিং করেছেন গত কিছুদিন। কিন্তু আবারও প্রশ্নবিদ্ধ হলো লঙ্কান স্পিনারের বোলিং অ্যাকশন। পাশাপাশি সদ্য সমাপ্ত গল টেস্টে প্রশ্নবিদ্ধ হয়েছে নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের বোলিং অ্যাকশনও। দুজনই এর আগে নিষিদ্ধ হয়েছিলেন ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 09:44 AM
Updated : 20 August 2019, 10:20 AM

উইলিয়ামসন অনিয়মিত স্পিনার। আগেরবার নিষিদ্ধ হয়েছিলেন ২০১৪ সালে। এবার অ্যাকশনের পরীক্ষায় উতরাতে না পারলেও তাই বড় নিষেধাজ্ঞার শঙ্কা নেই। কিন্তু দনাঞ্জয়া মূলত স্পিনার। গত ডিসেম্বরেই একবার নিষিদ্ধ হয়েছিলেন। এবারও অ্যাকশন ত্রুটিপূর্ণ প্রমাণিত হলে তাকে এক বছরের নিষেধাজ্ঞা পেতে হবে।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো বোলারের অ্যাকশন ত্রুটিপূর্ণ প্রমাণিত হলে তাকে বোলিং থেকে নিষিদ্ধ করা হয়। অ্যাকশন শুধরে আবার পরীক্ষা দিয়ে বৈধ প্রমাণ করতে পারলে তখন থেকেই আবার বোলিং শুরু করার অনুমতি পান। তবে কেউ যদি দুই বছরের মধ্যে দুইবার ত্রুটিপূর্ণ অ্যাকশনের কারণে নিষিদ্ধ হন, তাহলে তাকে এক বছর নিষিদ্ধ থাকতে হয়। অ্যাকশন শুধরে নিলেও ওই এক বছরের মধ্যে ফিরতে পারবেন না।

গত ডিসেম্বরে নিষিদ্ধ হওয়ার পর অ্যাকশন শুধরে ফেব্রুয়ারিতে আবার ফেরেন দনাঞ্জয়া। ফেরার পর নতুন অ্যাকশনে তার বোলিং শুরুতে কিছুদিন ছিল একদমই ধারহীন। জায়গাও হারান দলে। পরে আস্তে আস্তে নতুন অ্যাকশনে অভ্যস্ত হয়ে সম্প্রতি বোলিংয়ে কার্যকর হতে শুরু করেছিলেন। এখন তার সামনে আবার কঠিন চ্যালেঞ্জ।

দনাঞ্জয়ার বোলিং ঝুলিতে অফ ব্রেকের পাশাপাশি, ক্যারম বল, লেগ ব্রেকসহ আরও কিছু বৈচিত্র আছে। তবে তার অফ ব্রেকই সবচেয়ে বেশি সংশয় জাগাচ্ছে বলে মনে করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক